ঈদে রংপুর নগরীতে পশু জবেহ’র জায়গা নির্ধারণ

পবিত্র ঈদ-উল-আযহার ২৪ ঘন্টার মধ্যে কোরবানির পশুর বর্জ্য অপসারণ ও পরিচ্ছন্ন নগরী উপহার দেয়ার ঘোষণা দিয়েছেন রংপুর সিটি করপোরেশনের মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা।

বুধবার, ৩১ জুলাই দুপুরে রংপুর সিটি করপোরেশনের (রসিক) সভা কক্ষে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে মেয়র এ ঘোষণা দেন।

রসিক মেয়র বলেন, কোরবানির পশু নির্দিষ্ট স্থানে জবেহ্করণ ও দ্রুত বর্জ্য অপসারণে সিটি করপোরেশন থেকে ব্যাপক প্রস্তুতি নেয়া হয়েছে। ইতোমধ্যে জনসচেতনতামূলক প্রচার প্রচারণা শুরু

তিনি বলেন, নগরীর ৩৩টি ওয়ার্ডে কোরবানির পশু জবেহ্ করার জন্য ১১৭টি স্থান নির্ধারণ করা হয়েছে। আমরা চাই নগরবাসী যততত্র জবেহ্ না করে নির্ধারিত স্থানে কোরবানির পশু জবেহ্ করুক। এজন্য প্রতিটি ওয়ার্ডে ব্যানার সাটানো, মাইকিং ও লিফলেট বিতরণ করা হচ্ছে। সবাই সচেতন হলে ৪৮ ঘন্টা নয় ২৪ ঘন্টার আগেই বর্জ্য অপসারণ করা সম্ভব।

পশু জবেহ্ এর স্থান পরিষ্কার রাখার জন্য পরিচ্ছন্নতাকর্মী ও ব্লিচিং পাউডারের ব্যবস্থা রয়েছে উল্লেখ্য করে মেয়র বলেন, সিটি ৬২৭ জন পরিচ্ছন্নতাকর্মী ৩টি জোনে বিভক্ত হয়ে ৩৩টি ওয়ার্ডে দ্রুত বর্জ্য অপসারণে কাজ করবে। ট্রলি ও ১২০টি রিক্সাভ্যান এবং ২৫টি ট্রাক এ কাজে ব্যবহার করা হবে।

এছাড়াও পশুর বর্জ্য অপসারণে ০১৭১৮৫৪৩১৫৭, ০১৭২৭৮৯৮১৯০, ০১৭২৩৮০৭৩৪৪, ০১৭৩৩৩৯০১৫০, ০১৭১৪৫৬৬৩৮৩ নম্বরে যোগাযোগ করে কন্ট্রোল রুমের সহায়তা নেয়া যাবে। 

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, রসিক সচিব মো. রাশেদুল হক, প্রধান নির্বাহী কর্মকর্তা মো. আকতার হোসেন আজাদ, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. কামরুজ্জামান এবনে তাজ, বর্জ্য ব্যবস্থাপনা কমিটির চেয়ারম্যান ও কাউন্সিলর মাহাবুবার রহমান মঞ্জু।

জেএম/রাতদিন