ঈদে হেলিকপ্টার থাকবে মহাসড়কের নিরাপত্তায়

ঈদে মহাসড়কে অনাকাঙ্ক্ষিত দুর্ঘটনা সামলাতে হেলিকপ্টারের ব্যবস্থা করা হয়েছে। এছাড়া থাকবে ডুরুরি। সার্বক্ষনিক তদারকির জন্য মনিটরিং টিম। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের অতিরিক্ত সচিব নুরুল ইসলাম এসব তথ্য জানিয়েছেন।

সোমবার, ৫ আগস্ট সচিবালয়ে আসন্ন ঈদ-উল-আজহা উদযাপনে সড়কপথে ঘরমুখো মানুষের যাতায়াত নির্বিঘ্ন করতে অংশীজনদের সঙ্গে সমন্বয় সভা শেষে তিনি একথা জানান।

তিনি বলেন, গত জুলাইয়ে সংশ্লিষ্ট সবাইকে নিয়ে আমরা একটি সভা করেছি। গত ঈদে যে রকম একটা চমৎকার পরিবেশ বিরাজ করেছে, সঙ্গত কারণে মানুষের প্রত্যাশার মাত্রা বেড়ে গেছে।

তিনি জানান, এবার কিছু চ্যালেঞ্জ আছে। গরুর বাজার ও ডেঙ্গু। সেই নিরিক্ষে স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে পুলিশ, আনসার, কোস্টগার্ড, র‌্যাব, হাইওয়ে পুলিশ, নৌ পুলিশ সবাইকে নির্দেশনরা দেওয়া হয়েছে। আগের তুলনায় বিশেষ করে মানবিক আচরণের সঙ্গে দায়িত্ব পালনের জন্য নির্দেশ দেওয়া হয়েছে।

সভার সিদ্ধান্ত বিষয়ে নুরুল ইসলাম বলেন, ওই সভায় বিশেষ ধরনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে- যদি কোনো অনাকাঙ্ক্ষিত বড় ধরনের দুর্ঘটনা ঘটে তাহলে আমাদের হেলিকপ্টার রেডি থাকবে দুর্ঘটনাস্থলে পৌঁছানো ও ম্যানেজ করার জন্য। দুর্ঘটনা ঘটলে ডুবুরির ব্যবস্থা নেওয়া হয়েছে। সার্বক্ষণিক তদারকির জন্য থাকবে মনিটরিং টিম।

জেএম/রাতদিন