উহান ফেরত বাংলাদেশীদের দেহে করোনাভাইরাস নেই: আইইডিসিআর

চীনের উহান থেকে ফেরত আসা ৩১২ জনের মধ্যে হাসপাতালে ভর্তি করা ৮ জনের দেহে করোনাভাইরাসের উপস্থিতি পাওয়া যায়নি। অবশিষ্টদের এ সংক্রান্ত শারীরিক কোন প্রকার সমস্যা নেই।

সোমবার, ৩ ফেব্রুয়ারি রাজধানীর মহাখালীতে সংবাদ সম্মেলন করে জাতীয় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক মীরজাদী সেব্রিনা এ তথ্য জানান।

এ সময় মীরজাদী সেব্রিনা বলেন, ‘উহান থেকে আসা ৭ বাংলাদেশিকে পরীক্ষা শেষে আশকোনো হজ ক্যাম্পে ফিরিয়ে নেয়া হয়েছে । আমরা তাদের সবার রিপোর্ট হাতে পেয়েছি। তাদের দেহে করোনাভাইরাস পাওয়া যায়নি।’

আইইডিসিআর’র এই পরিচালক আরো জানান, এর মধ্যে অন্তঃসত্ত্বা এক নারীর ঝুঁকি থাকায় তাকে রাজধানীর সিএমএইচ হাসপাতালে ভর্তি রাখা হয়েছে। এছাড়া উহান থেকে ফেরত আসা সব বাংলাদেশির বিমানে থাকা অবস্থায় পরীক্ষা-নিরীক্ষা করা হয়। তখন ওই আটজনের দেহে তাপমাত্রা বেশি থাকায় তাদের হাসপাতালে নেয়া হয়েছিলো।

এ সময় আইইডিসিআরের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা এ এস এম আলমগীর সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, ১ ফেব্রুয়ারি, শনিবার বেলা ১১টার দিকে ৩১২ জন বাংলাদেশিকে নিয়ে বাংলাদেশ বিমানের বিশেষ ফ্লাইটটি হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। তাদের মধ্যে ৮ জনকে হাসপাতালে ভর্তি করা হয় এবং বাকিদের আশকোনা হজ ক্যাম্পে নিয়ে যাওয়া হয়।

এখানে ১৪ দিন পর্যবেক্ষণে রাখার পর তাদের ছেড়ে দেয়া হবে।

জেএম/রাতদিন