এবারো সেরা রংপুর ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজ

২০১৯ সালের এসএসসি পরীক্ষায় রংপুর জেলায় এসএসসি পরীক্ষায় অংশ নিয়েছিল ৩৬ হাজার ৯ জন পরীক্ষার্থী। এর মধ্যে পাশ করেছে ৩০ হাজার ৬ ৮৭ জন। এ জেলায় পাশের হার ৮৫.২২ শতাংশ।

সোমবার, ৬ মে দুপুরে দিনাজপুর শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মো. তোফাজ্জুর রহমান এস তথ্য জানান।

এদিকে আনুষ্ঠানিকভাবে  ফলাফল প্রকাশের পর রংপুরসহ দিনাজপুর শিক্ষা বোর্ডের অধীনে থাকা প্রতিষ্ঠানগুলোতে শিক্ষার্থীদের আনন্দ-উল্লাস করতে দেখা গেছে।

জানা গেছে, বরাবরই সেরাদের তালিকায় থাকা রংপুর ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজে এবারো পাসের হার শতভাগ। এই প্রতিষ্ঠান থেকে ৪৯০ জন পরীক্ষার্থীর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৩৭৬ জন শিক্ষার্থী।

রংপুর পুলিশ লাইন উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীদের উল্লাস। ছবি : রাতদনি.নিউজ

এদিকে দিনাজপুর শিক্ষা বোর্ডে এবার পাসের হার বাড়লেও কমেছে জিপিএ-৫। বোর্ডে এবার গড় পাসের হার ৮৪.১০ শতাংশ। গতবার ছিল ৭৭.৬২ শতাংশ। শতভাগ পাসকৃত বিদ্যালয়ের সংখ্যা ১৩৮টি। যা গতবার ছিল ৮৪টি। আর কেউই পাস করেনি এমন বিদ্যালয় রয়েছে একটি।

বিগত বছরের তুলনায় এবার ফলাফল ভালো উল্লেখ করে পরীক্ষা নিয়ন্ত্রক মো. তোফাজ্জুর রহমান বলেন,  ‘দিনাজপুর বোর্ডে অকৃতকার্য শিক্ষার্থীদের অধিকাংশই গণিতে ফেল করেছে।’

রংপুর শিশু নিকেতন উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীদের উল্লাস। ছবি : রাতদিন.নিউজ

সূত্র মতে, দিনাজপুর শিক্ষাবোর্ডের অধীনে এসএসসি পরীক্ষায় ১ লাখ ৯৭ হাজার ৫৪৬ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করে উত্তীর্ণ হয়েছে ১ লাখ ৬৬ হাজার ১৩৫ জন। এদের মধ্যে ছাত্র ১ লাখ ১ হাজার ৭৩২ জন ও ছাত্রী ৯৫ হাজার ৮১৪ জন। জিপিএ-৫ পেয়েছে ৯ হাজার ২৩ জন। যা গতবার ছিল ১০ হাজার ৭৫৫ জন। 

এইচএ/রাতদিন