এশিয়ার সেরা গোল বাংলাদেশের মামুনুলের (ভিডিও)

বাংলাদেশ ফুটবলের মধ্যমাঠের চালিকাশক্তির অন্যতম এক নাম মামুনুল ইসলাম। বাংলাদেশ দলের সাবেক এই অধিনায়কের হাত ধরে এলো দেশীয় ফুটবলের এক অনন্য সুখবর।। এএফসি কাপে চলতি সপ্তাহে তাঁর গোল সেরার মর্যাদা পেয়েছে।

প্রাথমিক তালিকায় ৪টি গোল রেখে এএফসি ডট কম উন্মুক্ত ভোট চেয়েছিল অনলাইনে। কে হবেন এএফসি কাপের চলতি সপ্তাহের সেরা গোলদাতা? এই প্রশ্নের মীমাংসায় তীব্র লড়াই হয়েছে দুজনের মধ্যে। অনলাইন ভোটে ক্ষণে ক্ষণে চিত্র বদলেছে। কখনো মামুনুল এগিয়ে ছিলেন তো তাঁকে পেছনে ফেলেন সিরিয়ার মোহামেদ আল ওয়াকিদ। শেষ পর্যন্ত জয়ী মামুনুলই।

অনলাইনে মোট ভোট পড়েছে ১৫ হাজার ৫২০টি। এর মধ্যে মামুনুলের গোলটি পেয়েছে সর্বোচ্চ ৭৯৯৭ ভোট। মোট ভোটের ৫২ শতাংশ। মোহামেদ আল ওয়াকিদ ৭১৯০ ভোট পেয়ে রয়েছেন ২য় স্থানে।  যা ৪৬ শতাংশ। তাজিকিস্তানের দিলশভ ভাসিয়েভের গোল ২৯৯ ভোট, যা ২ শতাংশ। ভারতের স্যামুয়েল লালমুয়ানপুইয়ার গোল পেয়েছে ৩৪ ভোট।

বুধবার, ১৯ জুন বঙ্গবন্ধু স্টেডিয়ামে এএফসি কাপের ম্যাচে মামুনুল এ গোলটি করেন। নেপালের মানাং মার্সিয়াংদির বিপক্ষে ঢাকা আবাহনীর ৫-০ ব্যবধানে জেতা  ওই ম্যাচের শেষ গোলটি এই মিডফিল্ডারের। নির্ধারিত ৯০ মিনিট শেষে যোগ করা সময়ে পঞ্চম মিনিটে বক্সের সামান্য বাইরে থেকে বাঁ পায়ের শটে বল পাঠান মার্সিয়াংদির জালে।

২০১৪ সালে ইনচন এশিয়ান গেমস ফুটবলে মামুনুলের আরও একটি গোল সেরার তালিকায় ছিলো তবে সেরা হতে পারেনি। আফগানিস্তানের বিপক্ষে প্রায় ৩৫ গজ দূর থেকে তীব্র শটে গোলটি করেছিলেন মামুনুল। সে গোল এএফসির সপ্তাহসেরা তিনটি গোলের মধ্যে ছিল।

মামুনুলও সেটাই মনে করেন, ‘আমি খুব খুশি যে আমার গোলটি এএফসি কাপে এই সপ্তাহের সেরা গোল হয়েছে। আমরাও ভালো গোল করতে পারি, এই গোল সেটাই প্রমাণ করে। অন্যরাও নিশ্চয়ই আরও ভালো ভালো গোল করতে এখন উজ্জীবিত

এর আগে ১৯৯৬ সালের আগস্ট মাসে এশিয়ার ‘প্লেয়ার অব দ্য মান্থ’ হয়েছিলেন বাংলাদেশের আলফাজ আহমেদ। ওই মাসে এশিয়ান কাপ উইনার্স কাপে মোহামেডানের হয়ে দুই লেগে ৫ গোল করেন এই স্ট্রাইকার।

এই প্রাপ্তি বাংলাদেশের ফুটবলারদের জন্য নতুন প্রেরণার উৎস বলে জানিয়েছেন ফুটবল সংশ্লিষ্টরা।

জেএম/রাতদিন