কঠিন হলো টাইগারদের সেমিফাইনাল খেলার স্বপ্ন

বেরসিক বৃষ্টির বাঁধায় পরিত্যক্ত ঘোষণা হয়েছে বাংলাদেশ-শ্রীলঙ্কার মধ্যকার ম্যাচ। এর ফলে কঠিন হয়ে পড়লো বাংলাদেশের সেমিফাইনাল খেলার স্বপ্ন।

ম্যাচের দিন ইংল্যান্ডের ব্রিস্টলে বৃষ্টি হবে এমন সম্ভাবনা আগে থেকেই ছিল। কিন্তু আবহাওয়া অফিসের সে সম্ভাবনাকে মিথ্যা করতে পারেনি প্রকৃতি। সকাল থেকেই মুখ গোমড়া করে রেখেছিল আকাশ। আর থেমে থেমে পড়েছে বৃষ্টি হয়ে।

শুধু তাই না, বৃষ্টির সাথে ছিল কনকনে বাতাস। এক কথায় পরিবেশ ছিল পুরোপুরি খেলার অনুপযোগী।

তবুও আশায় বুক বেঁধেছিল ভক্তরা অন্তত কার্টেল ওভারে মাঠে গড়াক ম্যাচ। কিন্তু সেই ক্ষীণ সম্ভাবনাটুকুও আর মাথাচাড়া দিয়ে দাঁড়াতে পারেনি। তাই বাংলাদেশ-শ্রীলঙ্কা ম্যাচকে হারিয়ে জিতে গেছে বৃষ্টি।

পরিত্যক্ত হওয়ায় সমান ১ পয়েন্ট করে পেয়েছে দু দল। এতে করে আরো ক্ষীণ হলো বাংলাদেশের সেমিতে খেলার আশা। কারণ এর আগের ৩ ম্যাচের একটিতে জয় আছে বাংলাদেশের। হেরেছে ২ টিতে। আজকের ম্যাচ নিয়ে তাই বাংলাদেশের সংগ্রহ দাঁড়ালো ৩ পয়েন্ট।

অপরদিকে ৪ ম্যাচ থেকে শ্রীলঙ্কার সংগ্রহ ৪ পয়েন্ট। শুধুমাত্র আফগানিস্তানকে হারিয়েছে লংকানরা। হেরেছে নিউজিল্যান্ডের কাছে। আর ড্র হয়েছে পাকিস্তান আর বাংলাদেশের সাথে ম্যাচ দুটি।

এরপর বাংলাদেশের আর ৫ টি ম্যাচ বাকি রইলো। সেখানে রয়েছে অস্ট্রেলিয়া এবং ভারতের মতো শক্তিশালী দল। বাকি তিন দল হলো পাকিস্থান, ওয়েস্ট ইন্ডিজ এবং আফগানিস্তান। সেমিফাইনালে খেলতে চাইলে জিততে হবে সবকয়টি ম্যাচই। সেটা প্রায় অসম্ভবই বলা চলে। তাই আফসোসে ভোগাবে নিউজিল্যান্ডের সাথে ম্যাচটি।

প্রসঙ্গত, বিশ্বকাপে এর আগে ৩ বার মুখোমুখি হয়েছিল বাংলাদেশ-নিউজিল্যান্ড। ৩ বারই হেরেছিল টাইগাররা।

এনএইচ/ রাতদিন