কনুই দিয়ে পরীক্ষা দিচ্ছে অদম্য মনি

দুই হাতের কনুই ও গালের সাহায্যে অংশগ্রহণ করেছে বৃহত্তর রংপুর কিন্ডার গার্টেন অ্যাসোসিয়েশনের বৃত্তি পরীক্ষায়। জন্মগতভাবেই প্রতিবন্ধী এই শিশু শিক্ষার্থীর নাম মাফছেরাতুন নুর মনি (১১)।

রোববার, ২২ ডিসেম্বর সকাল ৯টায় পীরগাছা বালিকা উচ্চ বিদ্যালয় কেন্দ্রে বৃত্তি পরীক্ষায় অংশ নেয় মনি। অন্য পরীক্ষার্থীদের মতোই স্বাভাবিকভাবে লিখেছে সে।

মনি দেউতি আইডিয়াল স্কুলের তৃতীয় শ্রেণির শিক্ষার্থী। সে উপজেলার দেউতি (বানিয়ার ভিটা) গ্রামের কৃষক জাকিউল আহমেদ ও ফাতেমা বেগম দম্পতির মেয়ে। দুই বোনের মধ্যে সে ছোট।

পীরগাছা বালিকা উচ্চ বিদ্যালয় কেন্দ্রে সচিব খোরশেদ কবির বাবুল বলেন, ‘প্রতিবন্ধী হিসেবে কিছু সুবিধা দেয়া হবে বলে মনিকে জানানো হয়েছিল। কিন্তু মনি সেসকল সুবিধা না নিয়ে স্বাভাবিক শিক্ষার্থীদের মতো পরীক্ষায় অংশগ্রহণ করেছে।’

পরীক্ষা শেষে মনি জানায়, অন্যদের মতো লিখতে না পারায় তার কষ্ট হয়। তবুও সে ভালোই পরীক্ষা দিয়েছে। কারও বোঝা হয়ে না থেকে নিজের পায়ে দাঁড়াতে চায় সে।

মনির বাবা জাকিউল আহমেদ বলেন, ‘মনি জন্মগত ভাবে প্রতিবন্ধী। একা চলাফেরা করতে পারলেও তাকে খাইয়ে দিতে হয়। স্কুলে গেলে তার সহপাঠীরা তাকে সহযোগিতা করে। সে আরও এগিয়ে যেতে চায়।

দেউতি আইডিয়াল স্কুলের প্রধান শিক্ষক রাশেদুল ইসলাম রাশেদ জানান, প্রতিবন্ধী হলেও মনির ইচ্ছাশক্তি অনেক বেশি। সে নিয়মিত স্কুলে আসে। পড়াশোনায় খুবই ভালো।

এনএ/রাতদিন