করোনাভাইরাস: বিএনপির ১১ মার্চের বিক্ষোভ সমাবেশ স্থগিত, সচেতনতা বৃদ্ধির কর্মসূচী

করোনা ভাইরাসের কারণে দলীয় সব রাজনৈতিক কর্মসূচি স্থগিত করার সিদ্ধান্ত নিয়েছে বিএনপি। এইকসঙ্গে এই ভাইরাস সম্পর্কে মানুষের মধ্যে সচেতনতা বৃদ্ধির জন্য লিফলেটও বিতরণ করা হবে।

মঙ্গলবার, ১০ মার্চ বেলা ১১ টায় নয়াপল্টনের কেন্দ্রীয় কার্যালয়ে সংবাদ সম্মেলনে করে কর্মসূচি স্থগিতের কথা ঘোষণা দেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

সোমবার , ৯ মার্চ রাতে গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে স্থায়ী কমিটির জরুরি বৈঠকে এসব সিদ্ধান্ত হয়। করোনা ভাইরাসে আক্রান্ত তিন জন শনাক্ত হওয়ার পরিপ্রেক্ষিতে জরুরি বৈঠকে বসে স্থায়ী কমিটি।

বৈঠকে উপস্থিত একাধিক নেতা জানান, করোনো ভাইসের কারণে কারাবন্দি চিকিৎসাধীন খালেদা জিয়ার মুক্তির দাবিতে পূর্বঘোষিত ১১ মার্চের সারাদেশের বিক্ষোভ সমাবেশ ও মিছিলের কর্মসূচি স্থগিত করা সিদ্ধান্ত হয়েছে। একইসঙ্গে মঙ্গলবার (১০ মার্চ) জাতীয় প্রেস ক্লাবের সামনে নারী ও শিশু অধিকার ফোরামের মানববন্ধন কর্মসূচিও ইতোমধ্যে স্থগিত করা হয়েছে। এছাড়া করোনা ভাইরাস সম্পর্কে মানুষের মধ্যে সচেতনতা বৃদ্ধির জন্য সারাদেশে লিফলেট বিতরণ করা হবে। এসব বিষয় ও করোনা ভাইরাস নিয়ে বিএনপির অবস্থান তুলে ধরে মির্জা ফখরুল সংবাদ সম্মেলন করবেন।

বৈঠকে লন্ডন থেকে স্কাইপে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান সভাপতিত্ব করেন। উপস্থিত ছিলেন মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমদ, ব্যারিস্টার জমির উদ্দিন সরকার, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, নজরুল ইসলাম খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী, সেলিমা রহমান ও ইকবাল হাসান মাহমুদ টুকু।

বৈঠকের বিষয়ে জানতে চাইলে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকু বলেন, ‘বৈঠকে দেশের সার্বিক ও রাজনৈতিক বিষয়ে আলোচনা হয়েছে। এই বিষয়ে মঙ্গলবার সকালে সংবাদ সম্মেলনে বিস্তারিত বলবেন দলের মহাসচিব মির্জা ফখরুল।’

এর আগে দলটির আরেক স্থায়ী কমিটির সদস্য সেলিমা রহমান বলেন, ‘জাতীয় প্রেস ক্লাবের সামনে নারী ও শিশু অধিকার ফোরামের যে মানববন্ধন কর্মসূচি হওয়ার কথা ছিল, তা স্থগিত করা হয়েছে।’

প্রসঙ্গত, করোনা ভাইরাসের কারণে আগামী ১৭ মার্চ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে মুজিববর্ষের প্যারেড স্কয়ারের মূল অনুষ্ঠান স্থগিত করা হয়।

জেএম/রাতদিন