করোনার সংক্রমণস্থল উহানের সব স্কুল খুলছে

প্রাণঘাতী করোনাভাইরাসের সংক্রমণস্থল চীনের হুবেই প্রদেশের উহান শহরের সব স্কুল ও কিন্ডারগার্টেন আগামী মঙ্গলবার, ১ সেপ্টেম্বর থেকে খোলার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

উহানের স্থানীয় কর্তৃপক্ষের বরাত দিয়ে বার্তাসংস্থা রয়টার্সের প্রতিবেদনে বিষয়টি জানানো হয়েছে।

চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান থেকেই গত বছরের ডিসেম্বরে প্রথম কোভিড-১৯ রোগীর সন্ধান মিলেছিল।করোনাভাইরাসে বিশ্বের মধ্যে সবচেয়ে ক্ষতিগ্রস্ত শহরগুলোর তালিকায়ও উহানের নাম উপরে।

শহরটির স্থানীয় সরকার শুক্রবার এক ঘোষণায় মঙ্গলবার থেকে সব শিক্ষা প্রতিষ্ঠানে শরৎকালীন সেমিস্টারের পাঠদান শুরু করতে বলেছে।

তাদের এ ঘোষণার ফলে ১ সেপ্টেম্বর থেকে ১৪ লাখ শিক্ষার্থীর জন্য উহানের দুই হাজার ৮৪২টি শিক্ষা প্রতিষ্ঠানের দ্বার ফের উন্মোচিত হতে যাচ্ছে।

এ সম্পর্কিত আরও খবর...
style="display:block; text-align:center;" data-ad-layout="in-article" data-ad-format="fluid" data-ad-client="ca-pub-3929264565086846" data-ad-slot="3647344972">

গত সপ্তাহের সোমবার থেকে উহান বিশ্ববিদ্যালয়ও খুলে দেয়া হয়েছে।

তবে, শিক্ষার্থীদের স্কুলে আসা-যাওয়ার সময় মাস্ক পরতে এবং সম্ভব হলে গণপরিবহন এড়িয়ে চলতে পরামর্শ দিয়েছে উহান কর্তৃপক্ষ। একইসঙ্গে স্কুলগুলোকেও রোগনিয়ন্ত্রণে যথাযথ ব্যবস্থা রাখতে, শিক্ষার্থীদের প্রশিক্ষণ দিতে ও

গাদাগাদি এড়াতে বলা হয়েছে। এ ছাড়াও, স্কুলগুলোকে প্রতিদিনের অবস্থা নিয়ে স্বাস্থ্য কর্তৃপক্ষকে রিপোর্ট দিতেও বলা হয়েছে।

বিদেশি শিক্ষার্থী ও শিক্ষকরা স্কুল থেকে নোটিশ পাওয়ার আগ পর্যন্ত ফিরতে পারবেন না বলেও জানিয়েছে কর্তৃপক্ষ।

এসকে/রাতদিন