বিভাগে করোনায় আরও ৮ মৃত্যু, টিকা নিয়েছেন ২৩ লাখ ৫৫ হাজার

রংপুর বিভাগে গত ২৪ ঘণ্টায় (আজ সকাল ৮টা পযন্ত) করোনা আক্রান্ত আরও আটজনের মৃত্যু হয়েছে। নতুন করে করোনা শনাক্ত হয়েছে ২২৭ জনের শরীরে। এ নিয়ে ২৩ দিনে বিভাগের আট জেলায় করোনায় ২৩৯ জনের মৃত্যু হলো। অন্যদিকে বেড়েছে ভ্যাকসিন গ্রহনের প্রবনতা।

আজ সোমবার, ২৩ আগস্ট দুপুরে রংপুর বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. মো. মোতাহারুল ইসলাম এ তথ্য জানান।

তিনি জানান, এই ২৪ ঘণ্টায় মারা যাওয়া ব্যক্তিদের মধ্যে দিনাজপুরের তিনজন, রংপুরের দুইজনসহ গাইবান্ধা, নীলফামারী, লালমনিরহাট জেলার একজন করে রয়েছেন। সুস্থ হয়েছেন ৩৬৭ জন করোনা রোগী।

এ সময়ে বিভাগে ১ হাজার ৭২৬ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। এতে ঠাকুরগাঁওয়ের ৬২, রংপুরের ৩৫, পঞ্চগড়ের ৩১, নীলফামারীর ৩১, দিনাজপুরের ২৭, কুড়িগ্রামের ২০, লালমনিরহাটের ১২ ও গাইবান্ধা জেলার ৯ জনের করোনা শনাক্ত হয়েছে। শনাক্তের হার ১৩ দশমিক ১৫ শতাংশ।

সর্বশেষ আটজনসহ রংপুর বিভাগে করোনা আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা দাঁড়াল ১ হাজার ১৫৯ জন। এর মধ্যে সবচেয়ে খারাপ অবস্থানে আছে দিনাজপুর। এ জেলায় সর্বোচ্চ ৩১৬ জন মারা গেছেন।

আর দ্বিতীয় সর্বোচ্চ ২৭২ জনের মৃত্যু হয়েছে বিভাগীয় জেলা রংপুরে। জেলার হিসাবে সবচেয়ে কম ৬০ জন মারা গেছেন লালমনিরহাটে। এ ছাড়া ঠাকুরগাঁওয়ের ২৩১ জন, নীলফামারীর ৮২, পঞ্চগড়ের ৭৩, কুড়িগ্রামের ৬৪ ও গাইবান্ধার ৬১ জন মারা গেছেন।

গত বছরের মার্চে করোনাভাইরাসের সংক্রমণ দেখা দেওয়ার পর থেকে এখন পর্যন্ত বিভাগে মোট ২ লাখ ৪৮ হাজার ২১৫ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে ৫১ হাজার ৯৭১ জনের করোনা শনাক্ত হয়েছে। তাদের মধ্যে এখন পর্যন্ত বিভাগে ৪৪ হাজার ৫০৫ জন সুস্থ হয়েছেন।

এদিকে করোনার টিকা গ্রহণ-প্রক্রিয়া সহজ হওয়ায় রংপুর বিভাগে সাধারণ মানুষের মধ্যে বেড়েছে সচেতনতা। গতকাল পযন্ত বিভাগের আট জেলায় ২৩ লাখ ৫৫ হাজার ৫১১ জন নারী-পুরুষ টিকা নিয়েছেন। তাদের মধ্যে করোনা ভ্যাকসিন কোভিশিল্ডের ডোজ ১০ লাখ ৯২ হাজার ২৬৫ জন ও সিনোফার্মা ১১ লাখ ২০ হাজার ৯৩৪ জন এবং মডার্নার ১ লাখ ৪২ হাজার ৩১২ জন টিকা নিয়েছেন।

জেএম/রাতদিন

মতামত দিন