করোনা থেকে মুক্তির আশায় হাঁস বলির ধূম!

‘হাঁসের মাংস রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়, মানে তা দিয়ে করোনা জয়ও সম্ভব’- এই বিশ্বাস থেকে মনসা পূজার দিন শত শত হাঁস বলি দিয়েছেন অনেক মানুষ। এতে করোনা সংকটের দিনেও ভালো ব্যবসা করেছেন হাঁস ব্যবসায়ীরা।

এ ঘটনা ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের পুরুলিয়ার। শহরে সংক্রমণ বেড়ে যাওয়ায় মনসা পূজা সত্ত্বেও বিক্রেতারা শহরের আসেননি। কিন্তু মা মনসার চরণে হাঁস বলি দিয়ে সর্পদেবীকে সন্তুষ্ট রাখতে রীতিমতো গ্রামে গিয়ে কেনাকাটা করেন স্থানীয়রা। আবার করোনা ভীতিতে জেলার বহু মানুষ  আগে থেকেই হাঁস কিনে রেখেছিলেন।

জানা গেছে,  গত দুই দিনে একটি হাঁস আড়াইশো থেকে সাড়ে ৩০০ টাকায় বিক্রি হয়েছে।

এ প্রসঙ্গে পুরুলিয়ার লোকসংস্কৃতি গবেষক সুভাষ রায় ভারতীয় গণমাধ্যম সংবাদ প্রতিদিনকে বলেন, ‘মনসা পুজো পুরুলিয়ার অন্যতম প্রধান উৎসব। চাষ শেষে মানুষ আনন্দে মাতেন। তাই হাঁস বলি দিয়ে মা মনসার আরাধনা করে থাকেন। হাঁসই মা মনসার প্রধান নৈবেদ্য। গত দু’দিনে এই জেলায় দশ লক্ষের বেশি টাকার হাঁস বিক্রি হয়েছে।’

লোকসংস্কৃতি গবেষকরা বলছেন, মনসা পুজো আগে এই জেলার কয়েকটি জনজাতির মধ্যে হত। কিন্তু এখন এই জেলার প্রায় সকল বাসিন্দাই সর্প দেবীর আরাধনা করে থাকেন। আর এবার কোভিড পরিস্থিতিতে শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে হাঁস বলি দেওয়ার ধূম পড়ে।

কাশীপুরের ধবাড়ি গ্রামের বাসিন্দা হরিপদ মাহাতো বলেন, ‘হাঁস বলি হবে না তা কী করে হয়? মারণ ছোঁয়াচে রোগ এই উৎসবে থাবা বসাতে পারেনি।’

এবি/রাতদিন