করোনা: ভুটানে জরুরী ওষুধ পাঠাচ্ছে বাংলাদেশ, প্রথম চালান যাবে বুড়িমারী হয়ে

বাংলাদেশের স্বাধীনতার স্বীকৃতি দানকারী প্রথম দেশ ভুটানে জরুরি ওষুধ পাঠিয়েছে বাংলাদেশ। করোনাভাইরাস প্রতিরোধে প্রতিবেশী দেশ ভুটানে  ওষুধের প্রথম চালানটি পাঠানো হয়েছে বলে জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

বৃহস্পতিবার, ১৬ এপ্রিল প্রথম চালানের এসব ওষুধ সড়ক পথে ঢাকা ছেড়েছে বলে পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

এতে বলা হয়, ভুটানের প্রবীণ নাগরিকদের করোনাভাইরাসের সংক্রমণ থেকে রক্ষা করতে জরুরি ওষুধের দু’টি চালান পাঠাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বাংলাদেশের স্বাধীনতার স্বীকৃতি দানকারী প্রথম দেশ ভুটানের সঙ্গে ঐতিহাসিক চমৎকার সম্পর্কের পরিপ্রেক্ষিতে ভুটানের রাজার অনুরোধে প্রধানমন্ত্রীর ত্রাণ ও কল্যাণ তহবিল থেকে এসব ওষুধ পাঠানো হয়েছে বলে জানানো হয়।

ওষুধের মধ্যে বেক্সিমকো ফার্মা উৎপাদিত মাল্টি-ভিটামিন বেক্সট্রাম গোল্ডের ১০ লক্ষ ইউনিট এবং স্কয়ার ফার্মা উৎপাদিত ভিটামিন সি সিভিটের ৫ লক্ষ ইউনিট রয়েছে।

ইতোমধ্যে প্রথম চালানটি বৃহস্পতিবার সড়কপথে ঢাকা ছেড়েছে। চালানটি থিম্পু যাওয়ার জন্য বিকেলে রংপুরের লালমনিরহাটের বুড়িমারী সীমান্ত বন্দরে পৌঁছাবে। দ্বিতীয় চালানটি ২০ এপ্রিলের মধ্যে একই সীমান্ত বন্দরে পৌঁছানোর কথা রয়েছে।

উল্লেখ্য, এর আগে হ্যান্ড স্যানিটাইজারসহ ভুটানে জরুরি চিকিৎসা সরঞ্জাম পাঠিয়েছিল বাংলাদেশ।