কর কমনোর দাবিতে রংপুরে বিড়ি শ্রমিকদের মানববন্ধন-সমাবেশ

২০১৯-২০ প্রস্তবিত বাজেটে বহুজাতিক কোম্পানীকে বিশেষ সুবিধা ও বিড়ি শিল্প বন্ধের ষড়যন্ত্র এবং বৈষম্যমূলক শুল্ক নীতির প্রতিবাদে রংপুরে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার, ১৮ মার্চ দুপুরে রংপুর নগরীর ডিসির মোড় এলাকায় বঙ্গুবন্ধু চত্তরে বাংলাদেশ বিড়ি শ্রমিক ফেডারেশন রংপুর অঞ্চল এর  আয়োজনে মানববন্ধন অনুষ্টিত হয়।

এ সময় বক্তব্য রাখেন বিড়ি শ্রমিক ফেডারেশনের কার্যকরী সভাপতি আমিন উদ্দীন বিএসসি, সহ-সভাপতি আব্দুল মতিন প্রমুখ।

সমাবেশে বক্তারা বলেন, বিড়ি শিল্পের সঙ্গে প্রায় ২০ লাখ নারী-পুরুষের কর্মসংস্থান জড়িত। এ শিল্প যদি বন্ধ করে দেওয়া হয় তবে অনেক পরিবার বেকার হয়ে যাবে। তাহলে এই শ্রমিক কি করে খাবে। দীর্ঘদিন ধরে বিড়ির কাজ করে শ্রমিকরা জীবিকা নির্বাহ করছে।  বিড়ি শ্রমিকরা সারা বছরই নানা ধরনের অসুখে ভোগে। আবার বিড়ি কারখানায় কাজ করলে একজনের আয়ে সংসার চালানো প্রায় অসম্ভব। তাই অধিকাংশ ক্ষেত্রেই পরিবারের শিশু, নারীসহ সকলকেই বিড়ি তৈরির কাজে সম্পৃক্ত হতে হয়।

বিভিন্ন দাবি তুলে ধরে তারা বলেন, বিড়ির দাম ১৪ টাকা থেকে কমিয়ে ১০ টাকা করতে হবে, সম্পূরক  শুস্ক কমিয়ে ভারতের ন্যায় করতে হবে, বিড়ির উপর আরোপিত অগ্রিম আয়কর বাতিল করতে হবে, বঙ্গবন্ধুর চালুকৃত বিড়িকে অবিলম্বে কুটির শিল্প ঘোষনা দিতে হবে। পরে জেলা প্রশাসক বরাবর স্মারকলিপি প্রদান করেন নেতৃবৃন্দ।

এনএইচ/ রাতদিন