কাউনিয়ায় ট্রেন দুর্ঘটনা: চালক ও সহকারী বরখাস্ত

রংপুরের কাউনিয়ায় ট্রেন দুর্ঘটনায় একজন নিহতের ঘটনায় ট্রেনের চালক শামসুজ্জোহা ও সহকারী চালক শাহিন রেজাকে সাময়িক বরখাস্ত করেছে রেলওয়ে কর্তৃপক্ষ। ঘটনা তদন্তে দুটি কমিটি গঠন করা হয়েছে। তদন্ত প্রতিবেদন দেয়ার নির্দেশ দেয়া হয়েছে ২৪ ঘণ্টার মধ্যে ।

রেলওয়ের লালমনিরহাট বিভাগীয় ম্যানেজার শফিকুর রহমান এসব তথ্য জানান। তিনি জানান, প্রতিবেদনের পর দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

সিগন্যাল দেয়ার দায়িত্বে থাকা রেলওয়েকর্মী আব্দুর রহিম জানান, চালক ও সহকারী চালক দুজনেই ইঞ্জিন রেখে নাস্তা করতে গিয়েছিলেন। এসময় একজন অদক্ষ সহকারী দ্রুত বেগে ইঞ্জিন চালিয়ে আসার সময় তিনি তাকে নিষেধ করলেও শোনেননি। তবে ওই সহকারীর নাম জানা যায়নি।

প্রত্যক্ষদর্শী একজন রেলওয়ে কর্মী জানিয়েছেন, কাউনিয়া রেলওয়ে স্টেশনে উত্তরবঙ্গ মেইল নামের ট্রেনটি থামার পর ইঞ্জিন ঘোরানোর সময় ট্রেনের চালক ও সহকারী চালক ট্রেনে ছিলেন না। তখন ইঞ্জিনটি চালাচ্ছিলেন একজন সহকারী। এতে দ্রুত বেগে ইঞ্জিন চালিয়ে আসার সময় নিয়ন্ত্রিত ব্রেক করতে না পারায় বগিতে সজোরে ধাক্কা লেগে এ দুর্ঘটনা ঘটে।

উল্লেখ্য, বৃহস্পতিবার, ৩ অক্টোবর বিকাল সোয়া ৪টার দিকে রংপুরের কাউনিয়া রেল জংশনে রংপুর হয়ে সান্তাহার থেকে পঞ্চগড়গামী উত্তর বঙ্গ মেইল নামের যাত্রীবাহী ট্রেনের ইঞ্জিন ঘোরানোর সময় ইঞ্জিনটি ব্রেক ফেল করে দাঁড়িয়ে থাকা ট্রেনের কম্পার্টমেন্টে ধাক্কা দেয়। এতে দুটি বগি ক্ষতিগ্রস্ত হয়।

এনএইচ/রাতদিন