কালীগঞ্জের সেই কাজী আবারও জেলে, জরিমানা দিয়ে বউ ছাড়াই ফিরলো বর

লালমনিরহাটের কালীগঞ্জে বাল্যবিয়ের অপরাধে বর আশরাফুল ইসলামাকে(২১) পাঁচ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমান আদালত। একই সাথে বেআইনিভাবে এ বিয়ে রেজিস্ট্রি করার অপরাধে কাজী মো. আবু হানিফকে ছয় মাসের কারাদন্ড দিয়েছেন আদালত। গতকাল রবিবার, ১৩ সেপ্টেম্বর গভীর রাতে এ ঘটনা ঘটে। বেশি টাকার বিনিময়ে কৌশলে বাল্যবিয়ে রেজেস্ট্রি করার একাধিক অভিযোগ আছে ওই কাজীর বিরুদ্ধে। এর আগেও তিনি একমাসের জেল খেটেছেন একই অপরাধে।


জানা গেছে, কালীগঞ্জ উপজেলার চলবলা ইউনিয়নের সোনারহাট এলাকার আশরাফুল ইসলাম দলগ্রাম ইউনিয়নের বড়দিঘীরপাড়ের মো. সামছুল হকের নবম শ্রেণি পড়–য়া মেয়েকে বিয়ে করতে এসেছিলেন। এরপর যথরীতি কাজী এসে বিয়ে রেজিস্ট্রির পর অন্যানা আনুষ্ঠানিকতাও শেষ হয়।


গভীর রাতে এ খবর পেয়ে সেখানে পুলিশ নিয়ে হাজির হন কালীগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার(ইউএনও) ও ভ্রাম্যমান আদালতের বিচারক মো. রবিউল হাসান। পরে বাল্যবিয়ে রেজিস্ট্রি করার অপরাধে দলগ্রাম ইউনিয়নের কাজী মো. আবু হানিফকে ছয় মাসের বিনাশ্রম কারাদন্ড প্রদান করেন ভ্রাম্যমান আদালত। অপরদিকে বর আশরাফুলের পাঁচ হাজার টাকা জরিমানাসহ মুচলেকা নিয়ে ছেড়ে দেওয়া হয়। তবে এসময় সেখান থেকে মেয়ের বাবাকে সটকে পড়েন।

জানা গেছে, মেয়েটি যেহেতু অপ্রাপ্তবয়স্ক তাই ১৮ বছর প‚র্ণ না হওয়া পর্যন্ত তাকে যেন স্বামীর বাড়িতে পাঠানো না হয় সে জন্য কনের চাচার কাছ থেকেও মুচলেকা নেওয়া হয়েছে।


এর আগে ২০১৪ সালের ৩০ নভেম্বর ৮ম শ্রেনীর ছাত্রীর বাল্যবিয়ে রেজিষ্ট্রির অপরাধে কাজী আবু হানিফকে এক মাসের কারাদন্ড প্রদান করেছিলেন ভ্রাম্যমান আদালতের বিচারক ও তৎকালীন কালীগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) গোলাম রাব্বী। তিনি আবু হানিফের নিকাহ রেজিষ্ট্রার লাইসেন্সও বাতিলের সুপারিশ পাঠিয়েছিলেন কর্তৃপক্ষের কাছে। কিন্তু রহস্যজনক আজ পর্যন্ত কোনো ব্যবস্থা নেয়নি জেলা রেজিষ্ট্রারের কার্যালয়।


অভিযোগ রয়েছে, কাজী আবু হানিফ অভিনব কৌশলে বাল্যবিয়ে রেজিস্ট্রি করে থাকেন। তথ্যমতে, তিনি বাল্যবিয়ে রেজিস্ট্রির জন্য বিকল্প নিবন্ধন বই ব্যবহার করে থাকেন। যেখানে রেজিস্ট্রির সময় বর ও কনের যাবতীয় তথ্য লিখে রাখেন। পরে বর ও কনের নির্ধারিত বয়স পূর্ণ হলে এসব তথ্য ম‚ল নিবন্ধন বইয়ে তোলেন। এজন্য নির্ধারিত রেজিস্ট্রি ফির কয়েকগুন বেশি টাকা নিয়ে থাকেন কাজী আবু হানিফ।


এবি/রাতদিন