কালীগঞ্জে ব্যাংক কর্মকর্তার বিরুদ্ধে শিশুদের যৌন নিপীড়নের অভিযোগ

মোবারক আলী(৫০) একটি ব্যাংকের প্রিন্সিপাল অফিসার। ব্যক্তি জীবনে ঘরে আছে স্ত্রী। বিয়ে দিয়েছেন বড় ছেলেকে । আরেক ছেলে কলেজ শিক্ষার্থী। অথচ এই বয়সে মোবারকের বিরুদ্ধে উঠেছে একাধিক শিশুকে যৌন নিপীড়নের অভিযোগ।

তার হাতে অন্তত ছয়টি শিশু যৌন নিপীড়নের শিকার হয়েছে বলে জানা গেছে। অপরদিকে গতকাল মঙ্গলবার, ৩ ডিসেম্বর রাতে তার বিরুদ্ধে চারটি শিশুকে যৌন নিপীড়নের অভিযোগে থানায় একটি মামলা হয়েছে।

মোবারকের বাড়ি লালমনিরহাটের কালীগঞ্জ উপজেলার দক্ষিণ ঘনেশ্যাম এলাকায়। তিনি অগ্রণী ব্যাংকের লালমনিরহাট শাখায় প্রিন্সিপাল অফিসার হিসাবে কর্মরত আছেন। তবে অভিযোগ ওঠার পর গত সোমবার থেকে তিনি তার কর্মস্থলে যাচ্ছেন না বলে জানা গেছে।

এদিকে গত মঙ্গলবার দুপুরে যৌন নিপীড়নের শিকার তিন কন্যা শিশুকে কালীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যায় তাদের অভিভাকরা। পরে প্রাথমিকভাবে ঘটনার সত্যতা পেয়ে দায়িত্বরত চিকিৎসক তিনজনকেই লালমনিরহাট সদর হাসপাতালে নিয়ে যাওয়ার পরামর্শ দেন। ফলে আজ বুধবার বিকালে তাদের নিয়ে যাওয়া হয় সদর হাসপাতালে। সেখানে ভর্তি হওয়ার পর পরীক্ষা-নিরীক্ষার জন্য তিন সদস্যের একটি মেডিক্যাল বোর্ড গঠন করা হয়েছে। ওই শিশু তিনটির মধ্যে দুজনের বয়স সাত বছর করে এবং অপরজনের বয়স ছয় বছর। তাদের বাড়ি কালীগঞ্জ উপজেলায়।

যৌন নিপীড়নের শিকার ওই তিন শিশু ও তাদের পরিবারের লোকজনের সাথে কথা বলে জানা গেছে, গত প্রায় দুই মাসের মধ্যে তারা ব্যাংক কর্মকর্তা মোবারকের নির্যাতনে শিকার হয়েছে। তাদের মধ্যে একটি শিশুকে একাধিকবার যৌন নিপীড়ন করা হয়েছে।

গত মঙ্গলবার রাতে অভিভাবকদের সামনে ওই তিন শিশুর সাথে কথা হয় এ প্রতিবেদকের। তারা জানায়, বাড়ি থেকে পান এনে খাওয়ানোর কথা বলে বা বিভিন্ন কৌশলে তাদের নিজের বাড়িতে ডেকে নিয়ে যান মোবারক। এরপর বাড়ির সবার অজান্তে ধান-চাল রাখার ঘরে তাদের যৌন নির্যাতন করা হয়। এ ঘটনা ঘটানোর পর বাড়িতে না জানানোর জন্য নানাভাবে হুমকিও দেওয়া হয় শিশুগুলোকে।

তারা আরও জানায়, অবসরে বাড়ির পাশে খেলার সময় কিংবা পাশের দোকানে যাওয়ার সময় শিশুদের ডেকে নিতো মোবারক। অনেক সময় জোর করের ধরে নিয়ে যাওয়া হতো।

যৌন নিপীড়নের শিকার ছয় বছর বয়সী একটি শিশুর বাবা জানান, গত রবিবার রাতে তার মেয়ে প্রসাব করতে গিয়ে কান্নাকাটি শুরু করে। পরে তার সাথে কথা বলে পরিবারের লোকজন প্রথম ঘটনাটি জানতে পারেন। পরের দিন শিশুটির সাত বছর বয়সী আরেক চাচাতো বোনও একই ধরণের ঘটনার কথা জানায় পরিবারকে। বিষয়টি জানাজানি হওয়ার পর তাদের অপর এক প্রতিবেশীর সাত বছর বয়সী মেয়েকেও মোবারক যৌন নিপীড়ন করেছে বলে জানাজানি হয়।

স্থানীয়ভাবে জানা গেছে, ওই শিশু তিনটির ঘটনা ফাঁস হওয়ার পর মোবারকের বিরুদ্ধে আরও অভিযোগ উঠতে থাকে। এর মধ্যে তার সম্পর্কে নাতনীর সাথেও এ ঘটনা ঘটানো হয়েছে। ওই শিশুটি তার ভাতিজার মেয়ে, যার বয়স সাত থেকে আট বছরের মধ্যে।

একাধিকবার যৌন নিপীড়নের শিকার হয়েছে এমন একটি শিশুর মা কাদতে কাদতে বলেন, ‘আমরা গরীব মানুষ। তাই শিশুগুলোকে নিয়ে আমরা এখন আতংকে আছি। আমাদের সন্তানদের সাথে যে মানুষ এ ধরণের কাজ করেছে আমরা তার বিচার চাই’।

লালমনিরহাট সদর হাসপাতালের তত্ত¡াবধায় ডা. গোলাম মোহাম্মদ জানান, হাসপাতালে ভর্তি হওয়া তিন শিশুর শারিরিক পরীক্ষার জন্য তিন সদস্যের একটি মেডিকেল বোর্ড গঠন করা হয়েছে। পরীক্ষা-নিরীক্ষার শেষে বোর্ড তাদের সিদ্ধান্ত জানাবেন।

কালীগঞ্জ থানার ওসি আরজু মো. সাজ্জাদ হোসেন গতকাল সন্ধ্যায় জানান, মামলা দায়েরের পর থেকেই অভিযুক্ত মোবারক আলীকে গ্রেপ্তারে পুলিশ সর্বোচ্চ চেষ্টা চালাচ্ছে।

এবি/রাতদিন