কালীগঞ্জে ২২ ভুয়া পরীক্ষার্থী বহিষ্কার

ভুয়া ছাত্র-ছাত্রীদের দিয়ে লালমনিরহাটের কালীগঞ্জ উপজেলায় প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি ও ইবতেদায়ী) পরীক্ষা নেওয়া হচ্ছে বলে অভিযোগ পাওয়া গেছে। অভিযোগ রয়েছে, মাধ্যমিক বিদ্যালয়ের সপ্তম-অষ্টম শ্রেণীর শিক্ষার্থীদেরকে দিয়ে আসল পরীক্ষার্থীর হয়ে পরীক্ষায় অংশ নিচ্ছে। ফলে প্রবেশপত্রের নামের সাথে অনেক পরীক্ষার্থীর নাম-চেহারা মিলছে না।

এমন অভিযোগে পেয়ে মঙ্গলবার, ১৯ নভেম্বর উপজেলার চামটাহাট উচ্চ বিদ্যালয়ের কেন্দ্র সচিব গোলাম মোস্তাফা লেবু ওই কেন্দ্রে পরিদর্শনে গিয়ে ২২ শিক্ষার্থী ভুয়া পরিচয় মিলে। অভিযোগের সত্যতা প্রমানিত হওয়ায় ২২ শিক্ষার্থীকে বহিষ্কার করা হয়।

এদিকে ২২ ভুয়া শিক্ষার্থীকে মুচলেকা নিয়ে তাদের ছেড়ে দিয়েছে কেন্দ্র সচিব।

বহিষ্কৃত শিক্ষা প্রতিষ্ঠান গুলো হচ্ছে, কৈটারী জহিরুল হক স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসা-১ জন, কৈটারী সামাদিয়া স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসা -১জন, তালুক শাখাতী একরামিয়া স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসা-৬ জন, বাবুর ডাঙ্গা রহমানিয়া স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসা-৫জন, দক্ষিন মুসরত মদাতী স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসা -৪ জন, গুটিপাড়া খাদিজা খাতুন স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসা-২ জন, মৌজা শাখাতী গৌছিয়া স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসা-৩ জন।

চামটাহাট উচ্চ বিদ্যালয় কেন্দ্র সচিব গোলাম মোস্তফা লেবু জানান, প্রবেশপত্রের সাথে নাম-চেহারা মিল না থাকায় তাদের বহিস্কার করা হয়েছে । আটক শিক্ষার্থীদের কোনো অভিভাবক না আসায় তাদের কাছ থেকে মুচলেকা নিয়ে ছেড়ে দেয়া হয়েছে ।  

শিক্ষার্থীরা জানান, ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষায় ২২জন শিক্ষার্থীকে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের শিক্ষকরা ভাড়ায় প্রক্সি পরীক্ষা দেয়ার জন্য নিয়ে আসে।

এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ রবিউল হাসান জানান, অভিযোগের সত্যতা প্রমাণতি হওয়ায় তাদেরকে বহিস্কার করা হয়েছে। অভিযুক্ত মাদ্রাসার বিরুদ্ধে বিধি অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে।

এনএইচ/রাতদিন