কাল থেকে রংপুর মেডিকেলে শুরু হচ্ছে করোনার নমুনা পরীক্ষা

রংপুর মেডিকেল কলেজে (রমেক) করোনাভাইরাস শনাক্তকরণে বসানো হয়েছে পিসিআর মেশিন। কাল বৃহস্পতিবার থেকে নমুনা সংগ্রহের কাজ শুরু করা হবে।

বুধবার, ১ এপ্রিল বিষয়টি নিশ্চিত করেছেন রমেকের অধ্যক্ষ ডা. একেএম নুরুন্নবী লাইজু।
তিনি জানান, আগামীকাল বৃহস্পতিবার, ২ এপ্রিল সকাল দশটায় কলেজের অনুজীব বিজ্ঞান বিভাগে করোনা আক্রান্ত সন্দেহভাজন রোগীদের নমুনা সংগ্রহ কার্যক্রম শুরু করা হবে।

পিসিআর মেশিনে একটি পরীক্ষা হতে সাধারণত চার থেকে ছয় ঘণ্টা সময় লাগে। তবে একই সঙ্গে ৯৬টি নমুনা পরীক্ষা করা যায়। অর্থাৎ একই দিনে ৯৬ জন রোগীর নমুনা পরীক্ষা করা সম্ভব।

রংপুর মেডিকেল কলেজ থেকে এই বিভাগের আট জেলার করোনা সন্দেহভাজন রোগীরা নমুনা পরীক্ষা করাতে পারবেন। এ জন্য রমেকে হাসপাতালের করোনা ইউনিটের হটলাইন নম্বরে (০১৭১২-১৭৭২৪৪) যোগাযোগ করতে বলা হয়েছে।

এ ছাড়াও করোনাভাইরাস রোগে সেবা পেতে রংপুর জেলা সিভিল সার্জন কার্যালয়ের নম্বর (ফোন- ০৫২১ ৬২১৫০ অথবা ০১৭১৮-৫৬২১৭২), রংপুর মেট্রোপলিটন পুলিশ কন্ট্রোল রুম (ফোন- ০৫২১ ৫৭০০৬৬ অথবা ০১৭৬৯-৬৯৫৪০০) এবং আইইডিসিআর এর হট লাইনে যোগাযোগ করার জন্য বলা হয়েছে।

এদিকে বুধবার (১ এপ্রিল) দুপুরে করোনার প্রাদুর্ভাব ঘটলে বেসরকারি মেডিকেল কলেজ ও হাসপাতালের প্রস্তুতি ও প্রতশ্রæতি বিষয়ে রংপুর কমিউনিটি মেডিকেল কলেজ ও হাসপাতাল এবং প্রাইম মেডিকেল কলেজ ও হাসপাতালের পরিচালকদের সাথে মতবিনিময় করেছেন রংপুর বিভাগীয় কমিশনার কেএম তারিকুল ইসলাম।

সভায় রংপুর রেঞ্জ ডিআইজি দেবদাস ভট্টাচার্য্য, আরপিএমপি পুলিশ কমিশনার আবদুল আলীম মাহমুদ , বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) ডা. আমিন আহমেদ খান, জেলা প্রশাসক আসিব আহসান, সিভিল সার্জন ডা. হিরম্ব কুমার রায় প্রমুখ উপস্থিত ছিলেন।

জেএম/রাতদিন