কাশ্মীরে ভারতের হামলায় পাক সেনাসহ নিহত ২০

ভারতনিয়ন্ত্রিত কাশ্মীরে পাকিস্তানের হামলায় ভারতীয় দুই সেনাসহ তিনজন নিহত হওয়ার জের ধরে পাকিস্তানে পাল্টা হামলা শুরু করে ভারতীয় বাহিনী । রোববার, ২০ অক্টোবর সকালে হামলার এই ঘটনা ঘটে।

সংবাদসংস্থা আনন্দবাজার, এনডিটিভির ও দ্যা ডনের খবর অনুযায়ী, পাক অধিকৃত কাশ্মীরে ভারতের গোলাবর্ষণে নিয়ন্ত্রণরেখার কাছে থাকা অন্তত তিনটি পাকিস্তানি সামরিকঘাঁটি ধ্বংস হয়েছে। এতে পাক সেনাসহ ২০ পাকিস্তানি নিহত হয়েছেন বলে দাবি ভারতের সেনাবাহিনীর।

অন্যদিকে পাকিস্তানের দাবি, সীমান্তে নিয়ন্ত্রণ রেখার কাছে তাদের এক সেনা সদস্য ও ছয়জন বেসামরিক লোক নিহত হয়েছে ভারতীয় সেনাবাহিনীর হামলায়।

ঘটনার সূত্রপাত ঘটে শনিবার, ১৯ অক্টোবর সন্ধ্যায়। ভারতীয় সেনাদের দাবি, জম্মুর কাঠুয়ায় মনইয়ারি-চোরগলি এলাকা লক্ষ্য করে পাক রেঞ্জার্স মর্টার ছুড়লে আহত হন সাদিক আলি নামে এক ব্যক্তি।

এর পর রোববার, ২০ অক্টোবর ভোর থেকেই কুপওয়ারার তংধার সেক্টরে গুলি চালাতে শুরু করে পাকিস্তান। ভারতের দাবি, জঙ্গি অনুপ্রবেশ ঘটাতেই ওই হামলা চালানো হয়।

পাক হামলায় পদম বাহাদুর শ্রেষ্ঠ ও জামিল কুমার শ্রেষ্ঠ নামে দুই সেনা নিহত হন। পদম বাহাদুর আসামের গোলাঘাট জেলার বরপথারের বাসিন্দা। জামিল কুমারের বাড়ি নেপালের পাল্পায়। মৃত্যু হয় মো. সিদ্দিক নামে তংধার এলাকার এক গ্রামবাসীরও।

রোববার, ২০ অক্টোবর সন্ধ্যায় ভারতের সেনাপ্রধান বিপিন রাওয়াত বলেন, ‘জঙ্গিঘাঁটি ধ্বংস করতেই কামান ব্যবহার করা হয়েছে। প্রাথমিক যে তথ্য পাওয়া গেছে, তাতে তিনটি ঘাঁটি ধ্বংস হয়েছে।

ভারতীয় সেনাবাহিনীর মতে, কাশ্মীরের বিশেষ মর্যাদা লোপের পর থেকেই হামলা বাড়িয়ে দিয়েছে পাকিস্তান। পাকবাহিনী ৬০০ বার যুদ্ধবিরতি লঙ্ঘন করেছে বলে দাবি ভারতের।

শান্ত/রাতদিন