কাশ্মীর নিয়ে ট্রাম্প-মোদি বৈঠকে বসছেন

একান্ত বৈঠকে বসতে যাচ্ছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প । মূলত কাশ্মীর ইস্যু নিয়ে কথা বলবেন তারা। পাশাপাশি দুই দেশের বাণিজ্যের বিষয়ও আলোচনায় আসতে পারে।

সোমবার, ২৬ আগস্ট ফ্রান্সে জি৭ সম্মেলনের ফাঁকে এ দুই নেতার একান্ত সাক্ষাৎ অনুষ্ঠিত হওয়ার কথা।

ইতিমধ্যে জম্মু ও কাশ্মীর ইস্যুতে মধ্যস্থতা করার কথা বলেছেন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প।

যদিও ৩৭০ ধারা বাতিল করাকে ভারতের অভ্যন্তরীণ বিষয় বলে মনে করেন ট্রাম্প। তবে কাশ্মীরের ওপর জারি নিষেধাজ্ঞা, বিপুলসংখ্যক রাজনীতিবিদের গ্রেফতার ও মানবাধিকার লঙ্ঘনের দাবি নিয়ে মোদির সঙ্গে ট্রাম্প কথা বলতে পারেন বলে ধারণা করা হচ্ছে।

এক মার্কিন প্রশাসনিক কর্মকর্তার বরাত দিয়ে এনডিটিভি তাদের প্রতিবেদনে জানিয়েছে, ‘মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ভারতের প্রধানমন্ত্রী মোদির কাছ থেকে শুনতে চান কীভাবে বিশ্বের বৃহত্তম গণতন্ত্রের অংশ হিসেবে ভারতের ভূমিকা পালন করতে কাশ্মীরের আঞ্চলিক উত্তেজনা প্রশমন ও সেখানকার মানবাধিকার রক্ষার বিষয়ে ভাবছেন তিনি।’

মার্কিন প্রশাসনিক কর্মকর্তা আরও বলেন, ‘প্রেসিডেন্ট সব দিক নিয়েই কথা বলতে চান। মার্কিন প্রেসিডেন্ট আশা করেন ভারত কাশ্মীরের ওপরে জারিকৃত নিষেধাজ্ঞা তুলে নেবে এবং সেখানকার আন্দোলনকেও সংযতভাবে প্রতিহত করবে।’

ওই কর্মকর্তা আরও জানান, ট্রাম্প পাকিস্তানকেও ওই অঞ্চলের জঙ্গি সংগঠনগুলোকে সরিয়ে নেয়ার কথা বলবেন। যারা অতীতে বারবার ভারতের ওপরে হামলা চালিয়েছে।