কুড়িগ্রাম-ঢাকা আন্তঃনগর: রেলপথ মেরামত শেষেই চলবে ট্রেন

কুড়িগ্রাম-ঢাকার মধ্যে সরাসরি আন্তঃনগর ট্রেন চলাচল শীঘ্রই চালু হচ্ছে। লালমনিরহাট ডিভিশনাল রেলওয়ে ম্যানেজার (ডিআরএম) মোহাম্মদ শফিকুর রহমান সংবাদমাধ্যমকে জানিয়েছেন, অক্টোবর থেকে ডিসেম্বরের মধ্যে এ ট্রেন সার্ভিস চালু হওয়ার সম্ভাবনা রয়েছে।

শফিকুর রহমান আরো জানান, ‘প্রধানমন্ত্রী চান কুড়িগ্রাম এগিয়ে যাক। আর এজন্য রেলমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী কুড়িগ্রাম-ঢাকার মধ্যে সরাসরি একটি আন্তঃনগর ট্রেন সার্ভিস চালুর প্রক্রিয়া শুরু করেছি।’

ডিআরএম আরো বলেন, ‘কুড়িগ্রাম থেকে তিস্তা পযর্ন্ত ২০ কি.মি. রেললাইন মেরামত প্রয়োজন। এজন্য ১০ কোটি টাকার প্রয়োজনীয়তা উল্লেখ করে একটি প্রাক্কলন পাঠিয়েছি। এটি অনুমোদন হলেই রেললাইন মেরামতের কাজ দ্রুত শুরু করা যাবে।’

বর্তমানে কুড়িগ্রাম থেকে কাউনিয়া পযর্ন্ত একটি সংযোগ ট্রেনে (শাটল ট্রেন) করে যাত্রীদেরকে কাউনিয়া পযর্ন্ত আনা-নেয়া করা হচ্ছে। সেখান থেকে রংপুর এক্সপ্রেস তাদেরকে গন্তব্যে নিয়ে যাচ্ছে। চিলমারী-কুড়িগ্রাম-ঢাকা সরাসরি আন্তঃনগর ট্রেনের দাবী কুড়িগ্রামবাসির দীর্ঘদিনের।

খোঁজ নিয়ে জানা যায়, তিস্তা থেকে চিলমারীর রমনা স্টেশন পযর্ন্ত রেলপথের বেহাল দশার কারণে এই পথে ঝুকি নিয়ে ট্রেন চলাচল করছে। এজন্য সময়মত ট্রেন চলাচল না করার কারণে যাত্রীদের সীমাহীন ভোগান্তি আর বিড়াম্বনার শিকার হতে হয়।

এসকে/রাতদিন