কুড়িগ্রামে বছরের সর্বনিম্ন তাপমাত্রা আজ, নামতে পারে ৪ ডিগ্রীতে

তীব্র শীতে কাঁপছে দেশের উত্তর ও পশ্চিমের সব জেলা। আর উত্তরের জেলা কুড়িগ্রামে এবছরের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে আজ। এ অবস্থা বিরাজমান থাকতে পারে আরও কয়েকদিন।

আজ রোববার, ৩১ জানুয়ারি সকাল ৬টায় কুড়িগ্রাম জেলার রাজারহাট উপজেলায় তাপমাত্রা রেকর্ড করা হয় ৫.৫°সেলসিয়াস। যা চলতি শীত মৌসুমে দেশজুড়ে রেকর্ডকৃত সর্বনিম্ন তাপমাত্রা।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, দেশজুড়ে চলমান এই মৃদু থেকে মাঝারি শৈত্যপ্রবাহ ফেব্রুয়ারী মাসের ৫ তারিখ পর্যন্ত কমবেশি চলতে পারে। এসময় দেশের উত্তর ও পশ্চিমের দুএক জায়গায় সর্বনিম্ন তাপমাত্রা ৪ ডিগ্রী সেলসিয়াসের আশেপাশে নেমে আসতে পারে।

আবহাওয়া অধিদপ্তরের তথ্যমতে, উর্ধাকাশে ঘন কুয়াশাবেল্টের প্রভাবে দেশের উত্তরে বেশিরভাগ স্থানেই রোদের দেখা পেতে দেরি হতে পারে। যার ফলে দিনের বেলাও কনকনে শীত অনুভূত হবে।

কুড়িগ্রামে সর্বনিম্ন তাপমাত্রার পাশাপাশি রাজশাহীতে এদিন সকালে তাপমাত্রা ছিল ৫.৭°সেলসিয়াস। এছাড়া দিনাজপুর, সৈয়দপুর, তেঁতুলিয়া, ডিমলা, রংপুর, নওগাঁ, ঈশ্বরদী, চুয়াডাঙ্গাসহ এদের পার্শ্ববর্তী স্থানে মাঝারি শৈত্যপ্রবাহ বিরাজ করছে। এসব এলাকার তাপমাত্রা ৬ থেকে ৮ ডিগ্রী সেলসিয়াসে ওঠানামা করছে।

অন্যদিকে বগুড়া, টাঙ্গাইল, ময়মনসিংহ, নেত্রকোনা, কিশোরগঞ্জ, শ্রীমঙ্গল, কুষ্টিয়া, যশোর, মাদারিপুর, ফরিদপুর, গোপালগঞ্জ ও বরিশালসহ এদের পার্শ্ববর্তী স্থানে মৃদু (৮-১০°সে.) শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে।

এসময় রাজধানী ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ১০-১১° সেলসিয়াসের আশেপাশে থাকতে পারে।

জেএম/রাতদিন

মতামত দিন