কুড়িগ্রামে বিদেশফেরত ৫৪০, কোয়ারেন্টাইনে ৯৭

কুড়িগ্রামে বিদেশফেরত ৫৪০ বাংলাদেশির মধ্যে স্বাস্থ্য বিভাগ হোম কোয়ারেন্টিনে রেখেছেন মাত্র ৯৭ জনকে। যারা কোয়ারেন্টিনে আছেন তাদের শারীরিক অবস্থা ভালো বলে জানিয়েছে স্বাস্থ্য বিভাগ।

কুড়িগ্রাম সিভিল সার্জন ডা. হাবিবুর রহমান আজ শুক্রবার, ২০ মার্চ পর্যন্ত কুড়িগ্রাম জেলায় বিদেশ ফেরত ৯৭ জনকে হোম কোয়ারেন্টিনে রাখার বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, বিদেশফেরত বাংলাদেশিদের দেশে ফেরার পর অনেকেই জেলার বাইরেসহ বিভিন্ন এলাকায় চলে গেছেন এবং অনেকেই ঠিকানা বদল করে গা ঢাকা দিয়েছেন। তবে আমরা আইন-শৃঙ্খলা বাহিনীর পাশাপাশি স্থানীয় জনপ্রতিনিধির সহায়তায় তাদের শনাক্ত করে কোয়ারেন্টিনে রাখার চেষ্টা করছি।

কুড়িগ্রাম জেলা পুলিশ সূত্রে জানা যায়, ইতালি, সৌদি আরব, দুবাই, কাতার, কুয়েত, দক্ষিণ কোরিয়া, সিঙ্গাপুর, যুক্তরাষ্ট্র, ভারতসহ বিভিন্ন দেশ থেকে ৫৪০ জন প্রবাসী বাংলাদেশি জেলার নয়টি উপজেলার ফিরেছেন।

কুড়িগ্রাম সিভিল সার্জন ডা. হাবিবুর রহমান জানান, কোয়ারেন্টিনে থাকা সাতজনের ১৪দিন পার হওয়ায় তাদের স্বাভাবিকভাবে চলাফেরার অনুমতি দেওয়া হয়েছে। তবে কোয়ারেন্টিনে থাকা ৯৭ জনের শারীরিক অবস্থা মোটামুটি ভালো।

কুড়িগ্রাম পুলিশ সুপার মোহাম্মদ মহিবুল ইসলাম খান সাংবাদিকদের জানান, ইমিগ্রেশন সূত্রে বিদেশফেরতদের একটি তালিকা পাওয়া গেছে। পুলিশ বাড়ি বাড়ি গিয়ে সচেতন করাসহ বিদেশফেরতদের হোম কোয়ারেন্টিনে থাকার বাধ্য করা হচ্ছে।

এবি/রাতদিন