কৃষকের ভিজা ধান কেনা যাবে : খাদ্যমন্ত্রী

খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেছেন, পেডি সাইলো নির্মাণ হলে কৃষকদের ভেজা ধান সংগ্রহ করা যাবে। কৃষকরা যতই ভেজা ধান দিকনা কেন সরাসরি সাইলো ফেনিং মেশিনে দিয়ে এক ঘন্টার মধ্যে ধান শুকিয়ে সাইলোতে রাখা যাবে ।

মঙ্গলবার, ২৯ অক্টোবর দুপুরে রংপুর জেলা পরিষদ কমিউনিটি অডিটরিয়ামে নিরাপদ খাদ্য দিবসের আলোচনা অনুষ্ঠানের আগে সাংবাদিকদের সাথে মতবিনিময় কালে এসব কথা বলেন খাদ্য মন্ত্রী ।

মন্ত্রী আরো বলেন, কৃষকরা যাতে ধানের ন্যায্য মূল্য পায় সে জন্য সারাদেশে ৫ হাজার মেট্রিক টন ক্ষমতা সম্পন্ন দুইশ পেডি সাইলো নির্মাণ করা হচ্ছে । এর মধ্যে ২৫টি হবে রংপুরে । এ গুলো নির্মিত হলে চাউল বিদেশে রফতানী করা যাবে। সেই সাথে কৃষকরা ভেজা ধানও সরবরাহ করতে পারবে ।

তিনি বলেন, আমাদের দেশ এখন আর মঙ্গা পিড়িত নয়। আমরা খাদ্যে স্বয়ং সম্পূর্ন হয়ে চাউল রফতানীতে চলে যাচ্ছি । এবার ৪ লাখ টন চাউল কিনেছি । এই চাউল এক বছরের বেশী রাখা হলে নষ্ট হওয়ার আশংকা রয়েছে । সে কারণে আমরা চাউল সেনাবাহিনী পুলিশ বিজেবি আনসারসহ বিভিন্ন বাহিনীকে রেশন দেওয়ার পরেও উদ্বৃত্ত চাউল চোকিদার দফাদারসহ আরো কিভাবে খরচ করা যায় সে নিয়ে চিন্তা ভাবনা করছি।

তিনি বলেন, কৃষকদের সাথে সরাসরি ধান কেনার জন্য এবার আরো উদ্যগ গ্রহণ করা হচ্ছে। পরে তিনি নিরাপদ খাদ্য দিবসের কর্মসূচিতে যোগ দেন।

এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বিভাগীয় কমিশনার একেএম তারিকুল ইসলাম, রংপুর রেঞ্জের ডিআইজি দেবদাস ভট্টাচার্য্য, মেটোপলিটন পুলিশ কমিশনার আবদুল আলীম মাহামুদ, নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যান অতিরিক্ত সচিব সৈয়দা শারওয়ার, জেলা প্রশাসক আসিব আহসান, পুলিশ সুপার বিপ্লব কুমার সরকার, জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মমতাজ আহমেদ, দপ্তর সম্পাদক তৌহিদুর রহমান টুটুল।

এনএইচ/রাতদিন