কেবল অপারেটরদের জন্য সরকার বছরে হারাচ্ছে ১২ হাজার কোটি টাকা: তথ্যমন্ত্রী

জিজিটালাইজড না হওয়ার সুযোগ নিয়ে কেবল অপারেটররা গ্রাহকসংখ্যা কম দেখানোতে সরকার প্রতিবছর ১০ থেকে ১২ হাজার কোটি টাকা রাজস্ব হারাচ্ছে বলে জানিয়েছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ।

আজ রোববার, ২৩ ফেব্রুয়ারি মন্ত্রণালয়ের সভাকক্ষে কেবল অপারেটিং সিস্টেম বিষয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান।

তথ্যমন্ত্রী বলেন, বর্তমানে টিভি গ্রাহক আছে প্রায় সাড়ে চার কোটি। কিন্তু কেবল অপারেটররা গ্রাহকসংখ্যা কম দেখাচ্ছে। এতে সরকার বছরে ১০ থেকে ১২ হাজার কোটি টাকার ভ্যাট থেকে বঞ্চিত হচ্ছে। কেবল অপারেটর জিজিটালাইজড না হওয়ায় সরকার এ রাজস্ব হারাচ্ছে।

তিনি বলেন, কেবল অপারেটরগুলো গত ডিসেম্বরের মধ্যে ঢাকা ও চট্টগ্রামে এবং চলতি বছরের জুনের মধ্যে সারা দেশে ডিজিটালাইজড করার কথা থাকলেও তা করেনি। আমরা তাদের আরেকবার নির্দিষ্ট একটি সময় দেব। নির্দিষ্ট সময়ের পর ব্যবস্থা নেওয়া হবে।

হাছান মাহমুদ বলেন, বর্তমানে কেবল অপারেটররা গ্রাহকদের কাছ থেকে ইচ্ছেমতো টাকা নিচ্ছে। ডিজিটালাইজড হলে সেটিও আমরা ঠিক করে দেব। তারা (কেবল অপারেটররা) নির্দিষ্ট এলাকার বাইরেও ব্যবসা করছে। ফলে অনেক সময় সংঘর্ষের সৃষ্টি হয়।

বিএনপি প্রসঙ্গে তিনি বলেন, বিএনপি নেতৃবৃন্দের বক্তব্য শুনলে মনে হয় দলটি কাজ করে বেগম খালেদা জিয়া এবং তারেক রহমানের স্বার্থ রক্ষার্থে। জনগণের স্বার্থ রক্ষায় তারা কোন কাজ করে না।

তথ্যমন্ত্রী আজ তার মন্ত্রণালয়ের সভাকক্ষে আয়োজিত ক্যাবল অপারেটিং সিস্টেম বিষয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন।

হাছান মাহমুদ বলেন, তাদের সমস্ত কথাবার্তা বেগম খালেদা জিয়ার জামিন, তার স্বাস্থ্য এবং মাঝে মধ্যে তারেক জিয়া সম্পর্কিত।

‘বেগম খালেদা জিয়ার জামিন পাওয়া তার হক’ বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের দেয়া বক্তব্যের জবাবে তথ্যমন্ত্রী বলেন, আদালত তাকে জামিন দেবে কি দেবে না, এটি সম্পূর্ণ আদালতের এখতিয়ার। এখানে সরকারের কোন বক্তব্য নেই।

এবি/রাতদিন