ক্রিকেট ছাড়ার পর সেনাবাহিনীতে যোগ দিতে পারেন ধোনি

ইংল্যান্ডে এবারের ওয়ানডের ক্রিকেট বিশ্বকাপের সমাপ্তির মধ্য দিয়েই আন্তর্জাতিক ক্যারিয়ারের ইতি টানবেন ভারতের মহেন্দ্র সিং ধোনি, এই গুঞ্জনটা অনেক দিন ধরে শোনা যাচ্ছে। অপরদিকে ভারতীয় গণমাধ্যমের দাবি, ক্রিকেট থেকে অবসরের পর রাজনীতির আঙিনায় পা রাখতে যাচ্ছেন ধোনি।

ভারতের বেশ কয়েকটি গণমাধ্যম দাবি করেছিল, দেশটির বর্তমান ক্ষমতাসীন দল ভারতীয় জনতা পার্টিতে (বিজেপি) যোগ দিতে যাচ্ছেন ধোনি। তবে এ বিষয়ে ধোনি কিংবা বিজেপি কারও কাছ থেকে কোনো প্রকার আনুষ্ঠানিক ঘোষণা পাওয়া যায়নি।

সম্প্রতি ধোনির ম্যানেজার ইঙ্গিত দিয়েছেন, ‘শিগগিরই ক্রিকেটকে বিদায় জানাতে যাচ্ছেন ভারতের সাবেক বিশ্বকাপজয়ী এই অধিনায়ক। অবসরের পর ভারতীয় সেনাবাহিনীতেও যোগ দিতে পারেন তিনি।’

শুধু তাই নয়, সেনাবাহিনীর একজন সক্রিয় সদস্য হতে চান ধোনি। তার দীর্ঘদিনের বন্ধু ও ব্যবসায়ীক পার্টনার অরুন পান্ডে অবশ্য বলছেন ভিন্ন কথা। তিনি জানিয়েছেন, ‘এখনই অবসর নিয়ে ভাবছেন না ধোনি।’

সেনাবাহিনীর প্রতি ধোনির ভালোবাসাটা বেশ পুরনো। অনেকদিন থেকেই ভারতীয় সেনাবাহিনীর আঞ্চলিক বাহিনীর লেফটেন্যান্ট কর্নেল পদে আসীন আছেন ধোনি। ২০১১ সালে তাকে সম্মানসূচক এই পদবী দেওয়া হয়। পরে সেনাবাহিনীর সংক্ষিপ্ত ট্রেনিংয়েও অংশ নেন তিনি। ভারতের প্যারা স্পেশাল ফোর্সের হয়েও অনুশীলন করেছেন তিনি।

এনএইচ/ রাতদিন