গাইবান্ধায় আদিবাসী হত্যাকান্ডের চার বছর, বিচার দাবীতে দিনাজপুরে মানববন্ধন

গাইবান্ধায় সাহেবগঞ্জ-বাগদা ফার্মে সাঁওতাল আদিবাসী হত্যাকাণ্ডের চতুর্থ বর্ষপূর্তি উপলক্ষে দিনাজপুরে মানববন্ধন হয়েছে। এতে হত্যাকাণ্ডের সুষ্ঠু বিচার ও হত্যাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি করা হয়।

শুক্রবার, ৬ অক্টোবর বেলা ১১টায় দিনাজপুর প্রেসক্লাবের সামনে এই মানববন্ধন অনিুষ্ঠিত হয়। আয়োজন করে জাতীয় আদিবাসী পরিষদ দিনাজপুর জেলা কমিটি।

মানববন্ধনে বক্তারা বলেন, বর্তমান সরকারের নির্বাচনী ইশতেহারে আদিবাসীদের সুরক্ষার কথা বলা হলেও তাদের নিরাপত্তা দেয়া হচ্ছে না। দেশের বিভিন্ন স্থানে আদিবাসীরা নির্যাতন ও হত্যার শিকার হচ্ছেন। হত্যাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করা হচ্ছে না। রাষ্ট্রীয়ভাবে নিরাপত্তা না দেয়ায় আদিবাসীরা নিরাপত্তাহীনতায় ভুগছেন।

এতে গাইবান্ধায় সাঁওতাল আদিবাসী হত্যাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তির পাশাপাশি তাদের সুরক্ষার জন্য সরকারের কাছে বিভিন্ন দাবি জানানো হয়।

ঘণ্টাব্যাপী এ মানববন্ধনে বক্তব্য রাখেন জাতীয় আদিবাসী পরিষদ দিনাজপুর জেলা কমিটির সাধারণ সম্পাদক শীতল মারান্ডী, আদিবাসী নারী পরিষদের সহসভাপতি শিবানী উড়াও, বাংলাদেশ শ্রমিক ফেডারেশনের সদস্য রবিউল আউয়াল খোকা, আদিবাসী সমাজ উন্নয়ন সমিতির সাধারণ সম্পাদক বিমল মুর্মু, জাতীয় আদিবাসী পরিষদ পার্বতীপুর উপজেলা কমিটির সদস্য বিজয় উড়াও, দিনাজপুর জেলা আদিবাসী ছাত্র পরিষদের সহসভাপতি রানী হাসদা, আদিবাসী সমাজ উন্নয়ন পরিষদ চিরিরবন্দরের সাধারণ সম্পাদক বিমল টুডু, আদিবাসী ছাত্র পরিষদের সদস্য রুবেল টুডু, প্রদীপ খালকো, আদিবাসী নেতা শিবলাল টুডু প্রমুখ।