চিকিৎসার বাইরে যেন কেউ না থাকে: স্বাস্থ্যমন্ত্রী

করোনাভাইরাসের কারণে উদ্ভূত পরিস্থিতিতে স্বাস্থ্যকর্মীর ‘ভালো কাজ করছেন’ উল্লেখ করে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, ‘সরকারি ও বেসরকারি হাসপাতালের ডাক্তার-নার্সরা ভালো কাজ করছেন। কিন্তু আমাদের কাছে কিছু তথ্য এসেছে, কোথাও কোথাও প্রাইভেট চেম্বারগুলো বন্ধ রাখা হয়েছে। কোথাও কোথাও ডাক্তার কম আছে। আমি আহ্বান করবো, এই সময় সকলেই যার যার কর্মস্থলে উপস্থিত থেকে নিজেদের দায়িত্ব পালন করুন।’

আজ সোমবার, ৩০ মার্চ কোভিড-১৯ নিয়ে আয়োজিত স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত ভার্চুয়াল সংবাদ সম্মেলনে যোগ দিয়ে তিনি একথা বলেন।

দেশে নভেল করোনাভাইরাসের প্রাদুর্ভাব দেখা দিলে চিকিৎসকদের পক্ষ থেকে সুরক্ষা উপকরণের ঘাটতির অভিযোগ আনা হয়। এখন আর দেশে পারসোনাল প্রটেকটিভ ইকুইপমেন্ট- পিপিইর সঙ্কট নেই বলে দাবি করেন স্বাস্থ্যমন্ত্রী।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘আমরা চাইবো চিকিৎসার বাইরে যেন কেউ না থাকে।’ সেদিকে সবাইকে যত্নবান হওয়ার আহ্বান জানান মন্ত্রী।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘গত দুদিন আগে বিশ্ব স্বাস্থ্য সংস্থার সঙ্গে ভিডিওকলে আলোচনা করেছি, তারা আমাদের কর্মকাণ্ডের প্রশংসা করেছেন এবং জাতিসংঘের মহাসচিবও প্রশংসা করেছেন। তারা আমাদের বলেছেন, করোনা থেকে বাঁচার সবচেয়ে বড় উপায় হল- আইসোলশনে থাকা, নিরাপদ দূরত্ব বজায় রাখা, যেখানে সেখানে থু থু না ফেলা, বারবার হাত ধওয়া।’ সাধারণ মানুষকে এসব মেনে চলার আহ্বান জানান মন্ত্রী।

এবি/রাতদিন