চিলমারীর সেই ২৫ ব্যক্তি এখনো বন্দি আসামে, ফেরানোর দাবিতে মানববন্ধন

ভারতের কারাগারে বন্দি ২৫ বাংলাদেশিকে দেশে ফিরিয়ে আনার দাবিতে মানববন্ধন করেছেন তাদের স্বজন ও এলাকার লোকজন। আজ সোমবার, ২৪ আগস্ট দুপুরে ঘণ্টাব্যাপী এ মানববন্ধন অনুষ্ঠিত হয় কুড়িগ্রামের চিলমারী-রমনা সড়কে। করোনা পরিস্থিতিতে ওই ২৫ বাংলাদেশি ভারতে আটকে যায়।

মানবন্ধনে অংশগ্রহণকারীরা বলেন, চিলমারী উপজেলার রমনা ইউনিয়নের ২৬ বাংলাদেশি ভ্রমণ ভিসায় বৈধভাবে ভারতে যান গত বছরের ডিসেম্বর থেকে এ বছরের ফেব্রুয়ারির বিভিন্ন সময়। পরে তারা সেখানে করোনা পরিস্থিতিতে পড়েন।

গত ২ মে ওই ২৬ জন বাংলাদেশি দুটি মিনিবাসে আসামের জোরহাট জেলা থেকে দেশে ফেরার উদ্দেশে রওনা দেন। পশ্চিমবঙ্গের কোচবিহার জেলার চেংরাবান্ধা চেকপোস্টে আসার পথে তাদের আটক করে আসামের ধুবড়ি জেলা পুলিশ। করোনা পরীক্ষার পর তাদের পাঠানো হয় প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে। এর মধ্যে ভিসার মেয়াদ শেষ হলে তাদেরকে আটক করে জেলহাজতে পাঠায় ভারতীয় পুলিশ। ভারতের জেলে থাকা অবস্থায় গত ১ জুলাই বকুল মিয়া নামে এক বাংলাদেশি মারা গেলে চারদিন পর তার মরদেহ দেশে ফেরত পাঠানো হয়। অপর ২৫ বাংলাদেশি এখনো সেদেশের কারাগারে আটকে আছেন।

তাদের স্বজনরা জানান, ভারতে আটকদের অবস্থা নিয়ে পরিবারের লোকজন আশঙ্কায় দিন কাটাচ্ছেন। অপরদিকে পরিবারের উপার্জনক্ষম ব্যক্তিরা ভিনদেশে কারাবন্দি থাকায় এসব পরিবারে সদস্যদের মানবেতর জীবনযাপন করছে।

এবি/রাতদিন