চিলাহাটি-হলদিবাড়ি রেলপথে সংযোগ স্থাপন, বৃহস্পতিবার পরীক্ষামূলক ইঞ্জিন চালাবে ভারত

৭৮২/২ আন্তর্জাতিক পিলারের পাশে বাংলাদেশ-ভারতের পঞ্চম রেল যোগাযোগ হিসেবে চিলাহাটি-হলদীবাড়ি রেলপথের সংযোগ দেওয়া হয়েছে।

বাংলাদেশ বর্ডার গার্ড (বিজিবি) ও ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ)সদস্যদের উপস্থিতিতে আজ মঙ্গলবার, ৬ অক্টোবর দুপুরে এ সংযোগ স্থাপন করা হয়।

জানা গেছে, আগামী ৮ অক্টোবর হলদীবাড়ি থেকে চিলাহাটি পর্যন্ত পরীক্ষামূলক ইঞ্জিন চালাবে ভারত। এছাড়া অচিরই এই রেলপথ দিয়ে দুই দেশের মধ্যে সরাসরি ট্রেন চলাচল শুরু হবে।

চিলাহাটি-হলদীবাড়ি ইন্টারচেঞ্জ লিংক চালু হলেই দুই দেশের মধ্যে উন্নয়নের দুয়ার খুলে যাবে, লাভবান হবে উভয় দেশ, বদলে যাবে উভয় এলাকার আর্থ-সামাজিক চেহারা। 

গত ২৮ আগস্ট চিলাহাটির জিরো পয়েন্টে ভারত-বাংলাদেশ সংযোগকারী রেলপথের নির্মাণকাজ পরির্দশনে আসেন রেলপথ মন্ত্রী অ্যাড. মো. নূরুল ইসলাম সুজন। 

তিনি উপস্থিত সাংবাদিকদের এক প্রশ্নের জবাবেেএসময় বলেছেন, ২০২১ সালের ২৬ মার্চ বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর পূর্তি উপলক্ষে বন্ধু প্রতীম দুই দেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও নরেন্দ্র মোদী ভিডিও কনফারেন্সের মাধ্যমে দীর্ঘদিনের বন্ধ হয়ে থাকা চিলাহাটি-হলদীবাড়ি রেলপথ আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করবেন। 

১৯৪৭ সালের ১৫ আগস্ট ভারত ভাগের পরও তৎকালীন পূর্ব পাকিস্তানের সময় চিলাহাটি-হলদীবাড়ির মধ্যে এই ইন্টারচেঞ্জ চালু ছিল। সে সময় চিলাহাটি ও হলদীবাড়ী স্টেশনের উজ্জ্বল ইতিহাস স্মরণ করে এখনও গর্ববোধ করেন এলাকার বাসিন্দারা। ১৯৬৫ সাল পর্যন্ত হলদীবাড়ির সঙ্গে তৎকালীন পাকিস্তানের রেল যোগাযোগ চালু ছিল। ১৯৪৭ সালে ভারতের স্বাধীনতার আগে চিলাহাটি-হলদীবাড়ি দিয়ে সরাসরি কলকাতার রেল যোগাযোগ চালু ছিল। ১৯৬৫ সালের সেপ্টেম্বর মাসে ভারত-পাকিস্তানের যুদ্ধের পর রেল যোগাযোগ বন্ধ হয়ে যায়।

রেল যোগাযোগের ক্ষেত্রে চিলাহাটি ও হলদীবাড়ী রেলস্টেশন দুটি পুরোদমে চালু রয়েছে। চিলাহাটি থেকে ঢাকা, খুলনা, রাজশাহী ও অপরদিকে হলদীবাড়ী থেকে ভারতের বিভিন্ন রুটে নিয়মিত ট্রেন চলাচল করছে। 

এবি/রাতদিন