জনগণের পক্ষে থাকলেই বিরোধী দল হয়: খালেদা জিয়া

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া বলেছেন, ‘বিরোধী দল শুধু সংসদেই হয় না, ‘সংসদের বাইরেও বিরোধী দল হয়। বিএনপি যে অবস্থানেই থাকুক, বিএনপি জনপ্রিয় একটি দল। জনগণের পক্ষে থাকলেই বিরোধী দল হয়।’

রোববার, ১৩ জানুয়ারি দুপুরে নাইকো দুর্নীতি মামলায় ব্যারিস্টার মওদুদ আহমদের অভিযোগ শুনানির এক পর্যায়ে তিনি এ কথা বলেন। একাধিক গণমাধ্যম সূত্রে জানা গেছে এসব তথ্য।

শুনানি শেষে আগামি ২১ জানুয়ারি এ মামলার অভিযোগ গঠনের পরবর্তী শুনানি ধার্য করেছেন আদালত।

এরআগে নাইকো দুর্নীতি মামলায় হাজিরা দিতে খালেদা জিয়াকে ঢাকার নাজিমউদ্দিন রোডের পুরনো কেন্দ্রীয় কারাগারের বিশেষ আদালতে আনা হয়। সেখানে অবস্থিত ঢাকার ৯নং বিশেষ জজ শেখ হাফিজুর রহমানের আদালতে তার মামলার শুনানি হয়।

দুদকের সহকারী পরিচালক মুহাম্মদ মাহবুবুল আলম সাবেক তত্ত্বাবধায়ক সরকারের আমলে ২০০৭ সালের ৯ ডিসেম্বর তেজগাঁও থানায় সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার বিরুদ্ধে নাইকো দুর্নীতি মামলাটি দায়ের করেন।

মামলার অন্য আসামিরা হলেন- বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ, সাবেক জ্বালানি প্রতিমন্ত্রী একেএম মোশাররফ হোসেন, তৎকালীন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব কামালউদ্দিন সিদ্দিকী, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়ের সাবেক ভারপ্রাপ্ত সচিব খন্দকার শহীদুল ইসলাম, সাবেক সিনিয়র সহকারী সচিব সিএম ইউসুফ হোসাইন, বাপেক্সের সাবেক মহাব্যবস্থাপক মীর ময়নুল হক, বাপেক্সের সাবেক সচিব মো. শফিউর রহমান, ব্যবসায়ী গিয়াসউদ্দিন আল মামুন, বাগেরহাটের সাবেক সাংসদ এমএএইচ সেলিম এবং নাইকোর দক্ষিণ এশিয়াবিষয়ক ভাইস প্রেসিডেন্ট কাশেম শরীফ।

মামলার অভিযোগ সূত্রে জানা গেছে, কানাডীয় প্রতিষ্ঠান নাইকোর সঙ্গে অস্বচ্ছ চুক্তির মাধ্যমে রাষ্ট্রের আর্থিক ক্ষতিসাধন ও দুর্নীতির অভিযোগে সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়াসহ পাঁচজনের বিরুদ্ধে মামলা করেন দুর্নীতি দমন কমিশন (দুদক)।

মামলা করার পরের বছর ৫ মে খালেদা জিয়াসহ ১১ জনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করা হয়। পরে আসামিদের বিরুদ্ধে রাষ্ট্রের প্রায় ১৩ হাজার ৭৭৭ কোটি টাকার আর্থিক ক্ষতির অভিযোগ আনা হয়।

উল্লেখ্য, জিয়া অরফানেজ ট্রাস্ট ও চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় ১০ এবং সাত বছরের সাজাপ্রাপ্ত হয়ে বর্তমানের কারাভোগ করছেন বিএনপি নেত্রী খালেদা জিয়া।

এমআরডি-১৩/০১/২০১৯

মতামত দিন