জাতিসংঘের শরণার্থী সংস্থার শুভেচ্ছাদূত হলেন তাহসান

বাংলাদেশ থেকে জাতিসংঘের শরণার্থী সংস্থার (ইউএনএইচসিআর)  প্রথম শুভেচ্ছা দূত হলেন সংগীতশিল্পী ও অভিনেতা তাহসান খান।  আজ শনিবার, ২ ডিসেম্বর ইউএনএইচসিআর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়েছে। 

বিজ্ঞপ্তিতে বলা হয়, পৃথিবী জুড়ে ৩২ জন শুভেচ্ছা দূত আছেন। যারা তাদের জনপ্রিয়তা, নিষ্ঠা ও কাজের মাধ্যমে শরণার্থীদের পরিস্থিতি ও ইউএনএইচসিআর-এর কাজ সবার সামনে তুলে ধরেন।

২০১৯ সাল থেকে তাহসান শরণার্থীদের কথা মানুষের কাছে পৌঁছে দেওয়ার বিভিন্ন উদ্যোগে ইউএনএইচসিআর-এর সাথে কাজ করছেন। তিনি কক্সবাজারে রোহিঙ্গা শরণার্থী শিবির পরিদর্শন করেছেন।  এছাড়া বিশ্ব শরণার্থী দিবস ও ইউএনএইচসিআর-এর অন্যান্য অনুষ্ঠানের যুক্ত ছিলেন। 

এসব কাজের মাধ্যমে তাহসান কক্সবাজারে শরণার্থীদের জন্য মানবিক কার্যক্রম সামনাসামনি দেখেছেন, কথা বলেছেন শরণার্থীদের সাথে, আর বাস্তুচ্যুতির মূল কারণগুলো সম্পর্কে আরও ভালোভাবে জানতে পেরেছেন বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।

তাহসান খান এ বিষয়ে গণমাধ্যমকে বলেনন, ‘বিষয়টি আমার জন্য সত্যিই গর্বের ও সম্মানের।  ইউএনএইচসিআর বিশ্বের শরণার্থী ও বাস্তুচ্যুতদের সুরক্ষা নিশ্চিত করে, জীবন-রক্ষাকারী সহায়তা দেয়, আর সংকট সমাধানের উদ্দেশ্যে কাজ করে’।

তিনি বলেন, ‘বর্তমানে পৃথিবীর এক শতাংশেরও বেশি মানুষ সংঘাত ও নির্যাতনের কারণে বাস্তুচ্যুত। ভাগ্যবান ৯৯ শতাংশ মানুষের একজন হিসেবে শরণার্থীদের হয়ে কথা বলা আমার মানবিক দায়িত্ব। আশা করি দায়িত্বটি পালন করতে পারবো’।

আরআই/রাতদিন