জাপান আরও জনবল নেবে বাংলাদেশ থেকে, নিজেকে প্রস্তুত করতে হবে: লালমনিরহাটে প্রবাসী কল্যাণ সচিব

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব শফিকুল ইসলাম বলেছেন, বাংলাদেশ জাপানের সাথে ইতিমধ্যে সহযোগিতামূলক মেমোরেন্ডাম চুক্তি স্বাক্ষরিত হয়েছে। জাপানে দক্ষ জনবল প্রেরনের জন্য ৯ম দেশ হিসেবে স্বীকৃতি লাভ করেছে। আগামী ২০২৫ সাল পর্যন্ত জাপান সরকার ১৫টি ট্রেডে বাংলাদেশ থেকে আরো জনবল নেবে। তাই নিজেদেরকে প্রস্তুত করতে হবে।

সোমবার, ২৪ ফেব্রুয়ারী দুপুরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এসব কথা বলেন। এখানে আয়োজিত বৈদেশিক কর্মসংস্থানের জন্য দক্ষতা ও সচেতনতা শীর্ষক এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।  

তিনি আরো বলেন, বিশ্ব অর্থনীতির চাকা সচল রাখতে ১৯৭টি দেশে ১কোটি ২৯ লক্ষের অধিক বাংলাদেশী বিভিন্ন কাজে নিয়োজিত আছেন। তারা বছরে গড়ে ১৬ বিলিয়নের অধিক মার্কিন ডলার রেমিটেন্স দেশে পাঠাচ্ছে।

তিনি বলেন, ১ কোটি ২৮ লক্ষ কর্মসংস্থান সৃজনের পরিকল্পনাও নিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রতি উপজেলায় ১ হাজার জনকে যুব ও মহিলাকে কর্মসংস্থানের ব্যবস্থা করবেন। সে লক্ষেই বর্তমান সরকার কাজ করে যাচ্ছেন।

এসময় দালালদের প্রতারনার ফাঁদে পা না দেয়ার পরামর্শ দেন তিনি। দালালের কথায় বিশ্বাস করে দেশের অনেক অদক্ষ আধা-দক্ষ শ্রমিক অনিশ্চয়তার পথে পা বাড়াচ্ছেন। তাদেরকে সচেতন করা আমাদের সকলের দায়িত্ব বলে তিনি জানান।

এসময় সভায় উপস্থিত ছিলেন ,লালমনিরহাট জেলা প্রশাসক মোঃ আবু জাফরের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ রফিকুল ইসলাম, অতিরিক্ত পুলিশ সুপার ( এ সার্কল) মোঃ শফিকুল ইসলাম, বিশিষ্ট সমাজ সেবক, কবি ও সাহিত্যিক ফেরদৌসী বেগম বিউটি।

এছাড়াও  জেলার সকল সরকারী কর্মকর্তা, শিক্ষা প্রতিষ্ঠান প্রধান, জেলা আ.লীগ নেতৃবৃন্দ, ইউপি চেয়ারম্যান ও জেলায় কর্মরত সাংবাদিকগণ সেমিনারে উপস্থিত ছিলেন।

এনএ/রাতদিন