জিরো লাইনে বেড়া নির্মাণ, ফুলবাড়ী সীমান্তে টহল জোরদার

কুড়িগ্রামের ফুলবাড়ী সীমান্তে আন্তর্জাতিক আইন অমান্য করে জিরো লাইনের ভেতর কাঁটাতারের বেড়া নির্মাণ করেছে বিএসএফ।

এ ঘটনায় বুধবার, ২৩ বুধবার সকাল থেকে ওই এলাকায় সীমান্তে টহল জোরদার করেছে বাংলাদেশের সীমান্তরক্ষা বাহীনি বর্ডারগার্ড বিজিবি। এর আগে মঙ্গলবার, ২২ অক্টোবর সকাল সাড়ে ১০টার দিকে উপজেলার খালিশাকোটাল সীমান্তে বেড়া নির্মাণ শুরু করে বিএসএফ।

জানা যায়, ভারতীয় কুর্শারহাট-দিনহাটা সড়কের আন্তর্জাতিক পিলার ৯৩৪ থেকে ৯৩৪/১১ এস পিলার পর্যন্ত জিরো লাইনে প্রায় ১ কিলোমিটার সড়ক ৭৫ বছর আগে নির্মাণ করা হয়। পরবর্তীতে বিভিন্ন সময় তারা সড়কটি মেরামত করে।

পরে সীমান্ত সড়কটির দু’ধারে কাঁটাতার পেঁচানো অবস্থায় ফেলে রাখে বিএসএফ। এ নিয়ে বারবার বিজিবি ও বিএসএফ পতাকা বৈঠকও করে। কিন্তু মঙ্গলবার আন্তর্জাতিক আইন অমান্য করে বিএসএফ ৯৩৪ আন্তর্জাতিক পিলারের ৪ এস হতে ৫ এস পিলার পর্যন্ত শূন্যরেখায় কাঁটাতারের বেড়া নির্মাণ করে।

সীমান্তবাসী মাজম, রাজু মিয়াসহ অনেকেই জানিয়েছেন, হঠাৎ মঙ্গলবার বিএসএফ কাঁটাতারের বেড়া নির্মাণ শুরু করে। খবর পেয়ে লালমনিরহাট ১৫ বিজিবি ব্যাটালিয়নের বালারহাট বিওপির বিজিবির সদস্যরা সীমান্তে টহল জোরদার করে।

বিওপির হাবিলদার মোহাম্মদ জালাল ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, সীমান্তে টহল অব্যাহত রয়েছে। বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে।

এন এ/রাতদিন