আফগানদের বিপক্ষে পরিবর্তন আসতে পারে টাইগার একাদশে

বিশ্বকাপে ৩৩তম ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে আজ মাঠে নামবে বাংলাদেশ। এই ম্যাচে জয় নিয়ে সেমিফাইনালে যাওয়ার আশা টিকিয়ে রাখতে চায় টাইগার বাহিনী। গত ম্যাচে ভারতের শক্তিশালী ব্যাটিং লাইন-আপকে রুখে দেয় আফগানদের স্পিনাররা। এ অবস্থায় পরিবর্তন আসতে পারে দলে।

অজিদের বিপক্ষে বিশ্বকাপের এবারের আসরে সবচেয়ে সফলতম বোলার মোহাম্মদ সাইফউদ্দিনকে পায়নি বাংলাদেশ। লোয়ার মিডল অর্ডারে কার্যকরী ব্যাটসম্যান মোসাদ্দেক হোসেনও ছিলেন না অজিদের বিপক্ষের ম্যাচটিতে। ইনজুরির কারণে ছিটকে পরতে হয় দুই জনকেই। আজ আফগানদের বিপক্ষে একাদশে ফেরার সম্ভাবনা রয়েছে মোসাদ্দেক-সাইফউদ্দিনের। এমটাই বার্তা পাওয়া গেছে টিম ম্যানেজমেন্টের সূত্র থেকে।

রোববার ২৩ জুন সাউদাম্পটনে দলের সঙ্গে ঘাম ঝরাতে দেখা গেছে সাইফউদ্দিনকে। বিশ্বকাপে টাইগারদের হয়ে ৪ ইনিংসে বল করে ৯ উইকেট পেয়েছেন তিনি। দীর্ঘদিন পিঠের চোটে ভুগতে থাকা এই পেসার আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজেও খেলেছেন। অস্ট্রেলিয়ার বিপক্ষে গেল ম্যাচে দেয়া হয়েছিল বিশ্রাম।

বাংলাদেশ কোচ স্টিভ রোডস রোববার সাংবাদিকদের সঙ্গে সাইফউদ্দিনের ইনজুরি নিয়ে কথা বলেছেন। তিনি বলেন, সমস্যা ছিল যে কারণে সাইফউদ্দিনের বিশ্রাম প্রয়োজন ছিল। তাই অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচটি খেলানো হয়নি সাইফউদ্দিনকে।

তবে টাইগারদের এই ইংলিশ কোচ জানিয়েছেন বর্তমানে ফিট রয়েছেন সাইফউদ্দিন। রোডস আরও বলেন, তার শরীরের অবস্থা বেশ ভালোই।

এদিকে কাঁধের চোটের কারণে গেল ম্যাচে ছিটকে পড়েছিলেন মোসাদ্দেক হোসেন। ডান-হাতি এই স্পিনিং অলরাউন্ডারের জায়গায় খেলতে নামেন সাব্বির রহমান। অস্ট্রেলিয়ার বিপক্ষে ব্যাট করতে নেমে প্রথম বলেই বোল্ড হয়ে সাজঘরে ফিরেন সাব্বির রহমান।

সোমবার রোজবোলের এই মাঠে স্পিনারদের দাপট দেখার সম্ভাবনা রয়েছে। আর তাই সাকিব আল হাসান, মেহেদী হাসান মিরাজের পাশে মোসাদ্দেককে দেখা যেতে পারে টাইগারদের স্পিন আক্রমণে।

বাংলাদেশের সম্ভাব্য একাদশ:

সৌম্য সরকার, তামিম ইকবাল, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম (উইকেট-রক্ষক), লিটন দাস, মাহমুদুল্লাহ রিয়াদ, মোসাদ্দেক হোসেন, মেহেদী হাসান মিরাজ, মোহাম্মদ সাইফউদ্দিন, মাশরাফি বিন মুর্তজা (অধিনায়ক) ও মুস্তাফিজুর রহমান।

শান্ত/রাতদিন