বাতকর্মের ‘গন্ধে’ ঝুঁকি কমে ক্যান্সারের!

বাতকর্ম আমাদের সুস্থ শরীরেরই লক্ষণ, এমনটিই বলছেন বিজ্ঞানীরা। এক কথায়
বাতকর্ম সম্পন্ন হওয়া মানে, বুঝতে হবে শরীর সুস্থ আছে এবং চিন্তারও কিছু নেই! আর বাতকর্মের সঙ্গে নির্গত হাইড্রোজেন সালফাইডের গন্ধ স্ট্রোক, হার্ট অ্যাটক, ডিমেনশিয়া, ক্যান্সার প্রতিরোধে সাহায্য করে বলে মত দিয়েছেন ইংল্যান্ডের এক্সেটার বিশ্ববিদ্যালয়ের গবেষকরা।

ডেনমার্কের কোপেনহেগেন ইউনিভার্সিটির গবেষক স্টাইন ভাহোমের মতে, ঘন ঘন বাতকর্মের ফলে ওজন যেমন স্বাভাবিক ভাবেই নিয়ন্ত্রণে থাকে। তেমনি ঘন ঘন বাতকর্মে শুধু ডায়বেটিস, হার্টের অসুখ কিংবা স্ট্রোক নয়, মরণব্যধি ক্যান্সারও দূরে থাকে।

তাঁর মতে, বাতকর্ম জোর করে চেপে রাখলে শারীরিক অস্বস্তি বাড়ে। সেইসাথে বাতকর্ম চাপার ফলে হাইড্রোজেন সালফাইড মানুষের রক্ত সংবহনতন্ত্রে মিশে ফুসফুসে বা হৃদপিন্ডে পৌঁছে বেশ বড় রকম সমস্যা তৈরি করতে পারে।

অধ্যাপক ভাহোম জানান, যারা স্বাস্থ্যকর খাবার-দাবার খান, তাঁরা প্রায় সময় বাতকর্ম করে থাকেন। আর অস্বাস্থ্যকর খাবার-দাবার যারা খান (যে কোনও কারণেই হোক), তাঁদের মধ্যে বাতকর্মের প্রবণতা অপেক্ষকৃত কমে যায়।

কেউ কেউ বাসে যাতায়াতের সময় নিয়ন্ত্রণ ‘ফসকে’ অনেক সময়ই বাতকর্ম করে ফেলতে পারেন। তখন হয়তো লজ্জায় মুখ নিচু করতে হয়।

আর যারা এই রকম অস্বস্তিকর পরিস্থিতিতে পড়েছেন তারা হয়তো জানেন যে, এমন বাতকর্মের কারণে শরীরের মারাত্মক অস্বস্তি কেটে যায়। কিন্তু এধরণের লজ্জাজনক পরিস্থিতি আর যেন না হয়!

এবার জেনে নিই বাতকর্ম নিয়ে চমকপ্রদ কয়েকটি তথ্য…..

১) একজন সুস্থ মানুষ দিনে সর্বাধিক ১২ বার বাতকর্ম করে থাকেন।

২) বাতকর্মের গতি ঘণ্টায় প্রায় ১১ কিলোমিটার।

৩) কারও কারও ক্ষেত্রে বেশির ভাগ সময় বাতকর্ম হয় ঘুমের মধ্যে।

৪) পুরুষদের তুলনায় মহিলারা বাতকর্ম কম করেন।

এমআরডি-১৩/০১/২০১৯

মতামত দিন