ঢাকা থেকে সরাসরি শিলিগুড়ি যাবে ট্রেন, উদ্বোধন মার্চে

ঢাকা থেকে ভারতের শিলিগুড়ি পর্যন্ত যাত্রীবাহী ট্রেন চালু করা হবে বলে জানিয়েছেন রেলপথ মন্ত্রী নূরুল ইসলাম সুজন। ২০২১ সালের ২৬ মার্চে এ রুটে একটি যাত্রীবাহী ট্রেন চালানোর পরিকল্পনা রয়েছে বলে জানান তিনি।

বুধবার, ২১ অক্টোবর রেলপথ মন্ত্রী নূরুল ইসলাম সুজনের সঙ্গে রেলভবনে তাঁর দপ্তরে ঢাকায় নবনিযুক্ত ভারতীয় হাইকমিশনার বিক্রম দোরাইসামীর সৌজন্য সাক্ষাৎকালে এ কথা জানান তিনি। ভারতের অর্থায়নে বাংলাদেশ রেলওয়েতে চলমান প্রকল্পসহ উভয় দেশের রেল সংশ্লিষ্ট বিভিন্ন বিষয় নিয়ে এসময় আলোচনা হয়।


আলোচনার শুরুতেই চিলাহাটি-হলদিবাড়ি নতুন লাইন উদ্বোধন ও ট্রেন চালানোর বিষয়ে আলোচনা হয়। রেলপথ মন্ত্রী ভারতীয় হাই কমিশনারকে জানান ডিসেম্বরে বিজয় দিবস উপলক্ষে উভয় দেশের প্রধানমন্ত্রী নতুন আন্তঃদেশীয় যোগাযোগ উদ্বোধন করবেন তবে শুরুতে এ রুটে পণ্যবাহী ট্রেন চলবে।

সাক্ষাতে রেলপথ মন্ত্রী বলেন,“ বঙ্গবন্ধু রেল সেতুর কাজ আগামী মাসে শুরু হবে। এই সেতুটি নির্মিত হলে দেশের রেল যোগাযোগ ব্যবস্থার অভূত উন্নতি হবে। এছাড়া মিটারগেজ লাইনকে পর্যায়ক্রমে ডুয়েল গেজে রূপান্তর করার প্রক্রিয়া চলছে। বর্তমানে রেলওয়েতে অনেক প্রকল্প হাতে নেয়া হয়েছে।’

তিনি আরও বলেন, ‘পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্প চালু হলে ভারতীয় ট্রেন যশোরের বেনাপোল থেকে সহজে ও কম সময়ে পণ্য ও যাত্রী ঢাকায় পরিবহন করা সম্ভব হবে।’

এ সময় রেলপথ মন্ত্রী জানান, ভারতের আদলে বাংলাদেশ রেলওয়েতে কনসালটেন্সি বিষয়ে একটি বিভাগ করা হবে। ভারতীয় হাই কমিশনার এ সময় বাংলাদেশ রেলওয়েতে ক্যাটারিং সার্ভিস এবং ট্রেনিং একাডেমি উন্নয়নের আগ্রহ প্রকাশ করেন ।

সাক্ষাৎকালে রেলপথ মন্ত্রণালয়ের সচিব মো সেলিম রেজা এবং বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক মো. শামসুজ্জামান উপস্থিত ছিলেন।

এমএস/রাতদিন