তিনবিঘা করিডরে ‘মুক্তিযোদ্ধা স্মৃতিসৌধ’: নির্মাণসামগ্রী সরাতে বলেছে বিএসএফ

লালমনিরহাটের পাটগ্রামের আলোচিত তিনবিঘা করিডরের পাশে ‘মুক্তিযোদ্ধা স্মৃতিসৌধ’ নির্মাণের উদ্যোগ নিয়েছিল সরকার। স্থান নির্ধারণ শেষে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) দরপত্র আহ্বান করে। কিন্তু নির্মাণ কাজে বাধা দিয়েছে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী(বিএসএফ)।  সেখানে মুক্তিযোদ্ধা স্মৃতিসৌধ নির্মাণের কথা থাকলেও নির্ধারিত স্থানে একটি সাইনবোর্ড লাগানো হয়েছে যেখানে লেখা রয়েছে ‘বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর’।

বিষয়টি নিয়ে আজ মঙ্গলবার, ২৫ মে দুপুরে তিনবিঘা করিডরে বিজিবি- বিএসএফের মধ্যে পতাকা বৈঠক অনুষ্ঠিত হলেও কোনো সমাধান হয়নি। 

এলজিইডি জানায়, দেশের অন্যান্য এলাকার মতো পাটগ্রাম উপজেলার বাউরা বাজার, পৌর শহরের ডাকবাংলো এলাকায় ও তিনবিঘা করিডরের পাশে ‘মুক্তিযোদ্ধা স্মৃতি জাদুঘর’ নির্মাণের স্থান নির্ধারণ করা হয়। মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের মুক্তিযুদ্ধের স্মৃতি সংরক্ষণ প্রকল্পের আওতায় এসব কাজ বাস্তবায়ণ করছে এলজিইডি।

তিনবিঘা করিডরের জাদুঘর নির্মাণে ৩৩ লাখ ২৫ হাজার টাকা ব্যয় ধরা হয়। গত রোববার নির্ধারিত স্থানের পাশে ইট ও বালু এনে রাখা হয়। তবে ওইদিনই বিএসএফ কাজ বন্ধ রাখার আহবান জানায় বিজিবি সূত্র জানায়।

জটিলতা নিরসনে আজ মঙ্গলবার করিডর অংশে বিজিবি- বিএসএফের মধ্যে পতাকা বৈঠক অনুষ্ঠিত হয়। তবে সমস্যা সমাধান হয়নি।

 এ বিষয়ে বিজিবির পানবাড়ি কম্পানি কমান্ডার নজরুল ইসলাম জানান, জাদুঘরের জন্য নির্ধারিত স্থানটি সীমান্তের ১৫০ গজের মধ্যে দাবি করেছে বিজিবি। ফলে নির্মাণ কাজের জন্য নিয়ে আসা ইট ও বালু সরিয়ে নিতে বলা হয়েছে।

উভয় বাহিনীর উর্দ্ধতন কর্তৃপক্ষের সিদ্ধান্তে পরবর্তী ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছেন বিজিবির ওই সদস্য।

এবি/রাতদিন

মতামত দিন