তিস্তার পানি বিপৎসীমার ওপরে, আগামী সপ্তাহে ফের বন্যার আশংকা

উজানের পাহাড়ি ঢল ও বিচ্ছিন্ন বৃষ্টিপাতে আবারও  তিস্তা নদীর পানি প্রবাহ বৃদ্ধি পেয়েছে। এখন তা বিপৎসীমার ১৬ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। ফলে তিস্তার তীরবর্তি নিম্নাঞ্চলে ফের বন্যার আশংকা দেখা দিয়েছে।

বৃহস্পতিবার, ১৯ আগষ্ট বেলা ১২ টায় তিস্তা ব্যারাজের ডালিয়া পয়েন্টে পানি প্রবাহ রেকর্ড করা হয় ৫২ দশমিক ৭৬ সেন্টিমিটার। যা বিপৎসীমার ১৬ সেন্টিমিটার বেশী।

উজানের পাহাড়ি ঢলে গত মঙ্গলবার (১৭ আগস্ট) দিনগত রাত থেকে তিস্তা নদীর পানি প্রবাহ বৃদ্ধি পাচ্ছে বলে ব্যারাজ সুত্রে জানা গেছে। এই পানি প্রবাহ গত শুক্রবার(১৩ আগস্ট) বিপৎসীমা অতিক্রম করে।

এরপর পানিপ্রবাহ কিছুটা কমলেও গত দুদিনে পানি বেড়ে আজ বেলা ১২টায় তা বিপৎসীমার ১৬ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। 

চলতি ও আগামী সপ্তাহে উজানে আরও ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। ফলে সৃষ্ট এই বন্যা কমে গেলেও আগামী সপ্তাহে দীর্ঘস্থায়ী বন্যার আশংকা করছেন আবহাওয়াবিদরা।

এদিকে জেলার ৫ উপজেলার শত শত পরিবার ইতোমধ্যে পানিবন্দি হয়ে পড়েছে। বিশেষ করে শিশু, বৃদ্ধ আর প্রতিবন্ধিরা পড়েছেন চরম বিপাকে। গবাদি পশু পাখি নিয়েও চরম কষ্টে পড়েছেন পানিবন্দি তিস্তা পাড়ের মানুষ।

তিস্তা ব্যারাজের ডালিয়া পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আব্দুল্লাহ আল মামুন জানান, উজানের পাহাড়ি ঢলে তিস্তার পানি বিপৎসীমার ওপর দিয়ে প্রাহিত হচ্ছে। তিস্তা ব্যারাজের সব গেট খুলে দিয়ে পানির চাপ নিয়ন্ত্রণ করা হচ্ছে। ফলে নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। রাতে পানি বিপৎসীমার নিচে নেমে আসারও সম্ভবনা কথা জানিয়ে তিনি বলেন, ‘পানি কমে যাওয়ার পর ভাঙ্গনের কবলে পড়তে পারে অনেক পরিবার।’

জেএম/রাতদিন

মতামত দিন