তিস্তা-ধরলার চরাঞ্চলের মানুষের দ্বারে দ্বারে সেনাবাহিনীর স্বাস্থ্যসেবা

প্রাণঘাতি করোনাভাইরাসের প্রকোপে বিশ্ব আজ স্থবিরপ্রায়। এর প্রাদুর্ভাব পড়েছে বাংলাদেশেও। দেশে তাই জনসচেতনতায় বড় একটি ভূমিকা রাখছে সেনাবাহিনী। এরই ধারাবাহিকতায় লালমনিরহাটের তিস্তা ও ধরলার চরাঞ্চলে সেবা ও সচেতনতা বৃদ্ধিতে কাজ করছেন সেনাবাহিনীর সদস্যরা।

সোমবার, ৩০ মার্চ সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত আদিতমারী উপজেলার তিস্তা নদীর চরাঞ্চলের অসহায় গরীব মানুষকে চিকিৎসা সেবা দিয়েছে সেনাবাহিনীর মেডিকেল টিম। একই সঙ্গে করোনাভাইরাস প্রতিরোধে প্রচারণা ও জনসাধারণের মাঝে মাস্ক বিতরণ করেন তারা।

এদিকে, সদর উপজেলার কুলাঘাট ইউনিয়নের ধরলা নদীবেষ্টিত চর খাটামারী গ্রামের শতাধিক মানুষকে স্বাস্থ্যসেবা দিয়েছেন সেনাবাহিনীর সদস্যরা। একইসঙ্গে চরাঞ্চলের অসহায় গরীব মানুষদের প্রাথমিকভাবে মৌসুমি রোগ জ্বর, কাশি, ঠাণ্ডাজনিত রোগের ওষুধ বিনামূল্যে দিয়েছেন তারা। এ চিকিৎসায় সহযোগিতা করেছেন রংপুর ৩৪ ইস্ট বেঙ্গল সেনাবাহিনীর তত্ত্বাবধায়ন ও সম্মিলিত সামরিক হাসপাতালের চিকিৎসক ডা. মেজর কাওসার।

চরাঞ্চলের অসহায় গরীব মানুষরা বলেন, ‘এ বিষয়ে আমাদের কোন ধারণা ছিল না। দিনভর সেনা সদস্যদের প্রচারণায় অনেকটা ধারণা পেয়েছি।

রংপুর ৩৪ ইস্ট বেঙ্গল সেনাবাহিনীর (সিএমএইচ) চিকিৎসক ডা. মেজর কাওসার বলেন, ‘চরাঞ্চলের অসহায় গরীব মানুষরা যাতে চিকিৎসা সেবা থেকে বঞ্চিত না হয়, সে লক্ষ্যেই প্রত্যেকের দ্বারে দ্বারে গিয়ে বিনামূল্যে ওষুধসহ স্বাস্থ্যসেবা প্রদান করা হয়েছে। বাংলাদেশ সেনাবাহিনী চরাঞ্চলের মানুষের পাশে সবসময় থাকবে বলেও প্রত্যয় ব্যক্ত করেন তিনি।

জেএম/রাতদিন