তিস্তা নদীতে হচ্ছে আরেকটি সেতু, একনেকে ৮৮৫ কোটি টাকা অনুমোদন

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) পাইপলাইন পদ্ধতিতে তেল উত্তোলন প্রকল্পের দ্বিতীয় সংশোধনীসহ ২ হাজার ৭৪৪ কোটি ৪৪ লাখ টাকা ব্যয় সম্বলিত ৯টি প্রকল্পের চূড়ান্ত অনুমোদন দিয়েছে। এর মধ্যে সরকারের নিজস্ব অর্থায়ন ১ হাজার ১৫৩ কোটি ৭০ লাখ টাকা, বাস্তবায়নকারী সংস্থার নিজস্ব তহবিল থেকে ৪৪০ কোটি ৭৯ লাখ এবং বৈদেশিক সহায়তা হিসেবে প্রকল্প সাহায্য পাওয়া যাবে ৯৪৯ কোটি ৯৬ লাখ টাকা।

আজ সোমবার, ৬ জুলাই রাজধানীর শেরেবাংলানগর এনইসি সভাকক্ষে একনেক চেয়ারপারসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত ২০২০-২১ অর্থবছরের প্রথম একনেক সভায় এসব প্রকল্পের অনুমোদন দেয়া হয়। বাসস পরিবেশিত এক খবরে জানানো হয়েছে এসব তথ্য।

সভায় প্রধানমন্ত্রী ও পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হন।

সভাশেষে পরিকল্পনামন্ত্রী এক অনলাইন সংবাদ সম্মেলনে প্রকল্পের বিষয়ে বিস্তারিত তুলে ধরেন।

একনেকে অনুমোদিত অন্য প্রকল্পসমূহ হলো-ঘোড়াশাল তৃতীয় ইউনিট রি-পাওয়ারিং প্রকল্প। এটি বাস্তবায়নে ব্যয় হবে ২ হাজার ৯৫৬ কোটি টাকা। নওগাঁ জেলার ধামুইরহাট,পত্নীতলা ও মহাদেবপুর উপজেলাধীন ৩টি প্রকল্পের পুনর্বাসন এবং আত্রাই নদীর ড্রেইজিংসহ তীর সংরক্ষণ,এর ব্যয় ধরা হয়েছে ১৭৯ কোটি ৪৭ লাখ টাকা।

দিনাজপুর শহর রক্ষা প্রকল্পের পুনর্বাসন এবং দিনাজপুর শহর সংলগ্ন ঢেপা ও গর্ভেশ্বরী নদী সিস্টেম ড্রেজিং খনন প্রকল্পের বাস্তবায়নে খরচ হবে ৩২৭ কোটি ২৭ লাখ টাকা।

গাইবান্ধা জেলার সুন্দরগঞ্জ উপজেলার পাঁচপীর বাজার-কুড়িগ্রামের চিলমারী উপজেলা সদর দফতরের সঙ্গে সংযোগকারী সড়কে তিস্তা নদীর ওপর ১৪৯০ মিটার দীর্ঘ পিসি গার্ডার সেতু নির্মাণ, এর ব্যয় হবে ৮৮৫ কোটি টাকা। তিস্তা-কাউনিয়া এবং কাকিনা-মহিপুরের পর চিলমারী-সুন্দরগঞ্জে সরাসারি সড়র যোগাযোগে তিস্তার নদীর ওপর এটি হবে তৃতীয় সড়ক সেতু।

এছাড়া রূপগঞ্জ জলসিঁড়ি আবাসন সংযোগকারী সড়ক উন্নয়ন প্রকল্পের বাস্তবায়ন খরচ ধরা হয়েছে ১৫২ কোটি ৫৬ লাখ টাকা। জামালপুর ও শেরপুর জেলার অবকাঠামো উন্নয়ন প্রকল্প, যার ব্যয় হবে ৫০৫ কোটি টাকা।

চাঁদপুর জেলার ফরিদগঞ্জ উপজেলাধীন ডাকাতিয়া নদীর ওপর সেতু নির্মাণ, ব্যয় ১০৭ কোটি টাকা এবং এস্টাবলিস্টমেন্ট অব গ্লোবাল মেরিটাইম ডিসট্রেস অ্যান্ড সেফটি সিস্টেম অ্যান্ড ইন্টিগ্রেটেড মেরিটাইম নেভিগেশন সিস্টেম প্রকল্প, এর বাস্তবায়ন ব্যয় ধরা হয়েছে ৬৮৭ কোটি টাকা।

এবি/রাতদিন