তুষভান্ডার বইমেলা: ছোট্ট স্বপ্ন থেকে মহীরুহের গল্প, আজ উদ্বোধন

২০০৭ সাল। তখন গোটা দেশে তথ্য প্রযুক্তির ছোঁয়া তেমন একটা লাগেনি। জ্ঞান অন্বেষনের একমাত্র অবলম্বন বই তাও ছিলো দুষ্প্রাপ্র। ন্যূনতম জেলা শহরের বাইরে টেক্সট বই ছাড়া অন্য বই দোকানে বিক্রি হয়, এমনটা ভাবাই যেতোনা। সেসময়েই অপেক্ষাকৃত পশ্চাদপদ উপজেলা লালমনিরহাটের কালীগঞ্জের একদল সৃজনশীল মানুষ স্বপ্ন দেখেছিলেন শিশু ও তরুনদের বইমুখী করার।

ঢাকা বইমেলার বাইরে অন্য কোথাও বইয়ের জন্য মেলা আয়োজন দু:স্বপ্ন মনে হলেও স্থানীয় প্রশাসন ও এই মানুষগুলো সেই স্বপ্নকে বাস্তবায়নে প্রথম বইমেলা আয়োজন করে ওই বছরই। এভাবেই একটি স্বপ্নের শুরু। যেটি আজ পুষ্প পল্লবে সুশোভিত মহীরুহে পরিনত হয়েছে। আজ সেই বইমেলার শুভ উদ্বোধন।

আজ বৃহষ্পতিবার, ২০ ফেব্রুয়ারি সন্ধ্যা ৭ টায় উপজেলা কেন্দ্রীয় শহীদ মিনার চত্বরে এই উদ্বোধন অনুষ্ঠান আয়োজন করা হয়েছে।

প্রতি বছরের মতো এবারেও এই আয়োজন করছে পাবলিক লাইব্রেরী তুষভান্ডার।

বইমেলা উদ্বোধন করবেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় সমাজকল্যাণমন্ত্রী আলহাজ নুরুজ্জামান আহমেদ এমপি।

উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা রবিউল হাসান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন, জেলা প্রশাসক মোঃ আবু জাফর, জেলা পুলিশ সুপার আবিদা সুলতানা, কালীগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান মাহবুবুজ্জামান আহমেদ।

উদ্বোধনী অনুষ্‌ঠানে উপস্থিত থাকবেন একুশে পদক ও বাংলা একাডেমী সাহিত্য পদকপ্রাপ্ত কবি অসীম সাহা্ মেলায় জেলার বেশ কয়েকজন কবি সাহিত্যিকের প্রকাশিত গ্রন্থের মোড়ক উম্মোচন করা হবে।

স্বল্প পরিসরে শুরুটা হলেও দিনে দিনে এর কলেবর বেড়েছে। বেড়েছে বই, স্টল ও পাঠক সংখ্যাও। এবারের মেলায় ৪৪টি স্টল থাকবে বলে জানিয়েছেন আয়োজক কর্তৃপক্ষ। তারা ‍জানিয়েছেন, শিশু-কিশোরদের মেধা ও মনন বিকাশ, মানব মুক্তি, জ্ঞান নির্ভর সমাজ নির্মাণ ও ডিজিটাল বাংলাদেশ গড়ার প্রত্যয়ে একুশের চেতনাকে উদ্দীপ্ত করার লক্ষে এই আয়োজন।

জেএম/রাতদিন