ত্রাণের প্যাকেটে ওজনে কম, ব্যবসায়ীর কারাদন্ড

উপজেলা প্রশাসন দরিদ্রদের মাঝে বিতরণের ৩ কেজি আলু ও ১ কেজি করে ডাল প্যাকেট করার জন্য দায়িত্ব দিয়েছিল এক ব্যবসায়ীকে। সেখানে মোট ৫ হাজার ৪০০ প্যাকেট করার কথা ছিল। তবে আজ শুক্রবার, ৩ এপ্রিল দুপুরে বিষয়টি তদারকি করতে গিয়ে প্রশাসনের লোকজন দেখতে পান,  প্রতি কেজি ডালে ১০০ গ্রাম ও প্রতি ৩ কেজি আলুতে ২০০ গ্রাম করে কম দেওয়া হচ্ছে।

এ ঘটনা কুষ্টিয়া শহরের বড়বাজার এলাকার নয়ন ট্রেডার্সের। পরে ত্রাণের খাদ্যসামগ্রীতে ওজনে কম দেওয়ায় ওই প্রতিষ্ঠানের মালিক নাজমুল আলমকে  তিন মাসের কারাদণ্ড ও ৫০ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত।

নির্বাহী ম্যাজিস্ট্রেট জুবায়ের হোসেন চৌধুরী বলেন, ওজনে কম দেওয়ার জন্য ভোক্তা অধিকার সংরক্ষণ আইনে আসামিকে দণ্ড দেওয়া হয়েছে। পরে তাঁকে কারাগারে পাঠানো হয়।

উপজেলা প্রশাসন সূত্র জানায়, সদর উপজেলায় প্রথম ধাপে ৫ হাজার ৪০০ অসহায় মানুষকে ত্রাণসহায়তা দেওয়ার তালিকা হয়। অন্যান্য জিনিসের সঙ্গে প্রত্যেককে ৩ কেজি আলু ও ১ কেজি করে ডাল প্যাকেট করার জন্য বড়বাজার এলাকায় নয়ন ট্রেডার্সকে দায়িত্ব দেওয়া হয়। আজ দুপুরে কাজ তদারকি করতে গিয়ে দেখা যায়, প্রতি কেজি ডালে ১০০ গ্রাম ও প্রতি ৩ কেজি আলুতে ২০০ গ্রাম করে কম দেওয়া হচ্ছে। অধিক মুনাফা লাভের আশায় এটি ইচ্ছা করেই করছেন বলে নাজমুল স্বীকার করেন। ঘটনাস্থলে তাঁর বাবা, বাজারের সভাপতিসহ অন্য লোকজন উপস্থিত ছিলেন।

এবি/রাতদিন