দিনাজপুরে গরুর খামারে সেমাই কারখানা, কারিগরদের ঘাম পড়ছিল খামিরে!

গরুর খামার। বাঁশের বেড়া ও টিনের ছাউনি দিয়ে তৈরি। গরুকে খাবার দেওয়ার জন্য খামারের ভেতরে আবর্জনায় ভরা সারি সারি চাড়ি। সেগুলো । চারদিক থেকে ঢুকছে ধুলা-বালি। মেঝেটি পাকা হলেও নোংরা।

এই পরিবেশেই চাড়িগুলোর ওপরে টিনের ট্রে বসিয়ে কারিগরেরা ঘর্মাক্ত শরীরে নিম্নমানের পণ্য দিয়ে তৈরি করছিলেন সেমাইয়ের খামির। প্রচণ্ড গরমে কারিগরদের শরীর চুইয়ে ঘাম পড়ছিল খামিরের ওপর। তৈরির পর খামির রাখা হচ্ছিল নোংরা মেঝেতে। পাশেই নোংরা তেলে ভাজা হচ্ছিল সেমাই।

এভাবেই দিনাজপুরের নবাবগঞ্জ উপজেলার বিনোদনগর গ্রামে মো. শাহিন মিয়া নামের এক ব্যক্তি গরুর খামারে অবৈধভাবে তৈরি করছিলেন ঈদের জন্য লাচ্ছা সেমাই।

এ সম্পর্কিত আরও খবর...
style="display:block; text-align:center;" data-ad-layout="in-article" data-ad-format="fluid" data-ad-client="ca-pub-3929264565086846" data-ad-slot="3647344972">

নবাবগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. মশিউর রহমান বৃহস্পতিবার, ১৬ মে পুলিশ ও স্যানিটারি ইন্সপেক্টরদের নিয়ে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে অভিযান চালান সেখানে। অভিযানে সেমাই কারখানাটি বন্ধ করে দেওয়া হয়, ধ্বংস করা হয় সেমাই তৈরির সব উপকরণ। এ ঘটনায় ১০ হাজার টাকা জরিমানা করা হয়।

সেমাই কারখানার মালিক শাহিন মিয়া জানান, গরুর খামারে লোকসান হওয়ায় সেটি বন্ধ করে সেমাইয়ের কারখানা করেছেন। তবে শুধু এবারের রমজানেই সেমাই কারখানাটি চালু করা হয়। যদিও এলাকাবাসী বলছেন, ওই গরুর খামারে সারা বছরই সেমাই তৈরি করা হয়।

এবি/রাতদিন