দিনাজপুরে সাংবাদিকদের ওপর হামলা: দোষিদের গ্রেপ্তারে ৭২ ঘন্টার আল্টিমেটাম

পেশাগত দায়িত্ব পালনের সময় দিনাজপুরের বীরগঞ্জে ডিবিসি নিউজ ও বার্তা টোয়েন্টিফোর ডটকমের তিন সাংবাদিকের ওপর হামলা ও ক্যামেরা ভাংচুরের ঘটনায় জড়িতদের গ্রেপ্তারে ৭২ ঘন্টার আল্টিমেটাম দিয়েছে রংপুরের সাংবাদিক সমাজ।

শনিবার, ২০ এপ্রিল দুপুরে রংপুর প্রেসক্লাব চত্ত্বরের আয়োজিত মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ থেকে এই আল্টিমেটাম দেয়া হয়েছে।

সেখানে অভিযোগ করা হয়, থানায় লিখিত অভিযোগ দেয়ার পরও পুলিশ কোনো ব্যবস্থা গ্রহণ করেনি। এতে ক্ষোভ প্রকাশ করে সাংবাদিক নেতারা এ ঘটনার বিচার বিভাগীয় তদন্ত দাবিসহ আগামী মঙ্গলবার পুলিশের রংপুর রেঞ্জ ডিআইজি ও বিভাগীয় কমিশনার বরাবর স্মারকলিপি দেয়ার ঘোষণা দেন।

বক্তারা বলেন, দিনাজপুরের প্রশাসন ও রাজনৈতিক নেতাদের ছত্রছায়ায় বীরগঞ্জে স্বপ্নতরী এগ্রো সার্ভিসেস লিমিটেড শত শত খামারি ও কৃষকের অর্ধশত কোটি টাকা হাতিয়ে নিয়েছে। ফলে ক্ষতিগ্রস্তদের কথা তুলে ধরতে সেখানে সাংবাদিকরা গেলে প্রতিষ্ঠানটির ভাড়াটে সন্ত্রাসীরা তাদের ওপর হামলা করেছে। এর পরও প্রশাসন কোনো ব্যবস্থা নেননি।

সমাবেশে বক্তব্য রাখেন রংপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আব্দুর রশিদ বাবু, রিপোর্টার্স ক্লাবের সভাপতি আব্দুল হালিম আনছারী, প্রেসক্লাবের সহ-সভাপতি রফিক সরকার, রিপোর্টার্স ক্লাবের সম্পাদক শাহ্ বায়েজীদ আহম্মেদ, বৈশাখী টেলিভিশনের রংপুর প্রতিনিধি আফতাব হোসেন, একুশে টেলিভিশনের রংপুর প্রতিনিধি লিয়াকত আলী বাদল, সময় টেলিভিশনের জেষ্ঠ্য প্রতিবেদক রতন সরকার, চ্যানেল আইয়ের স্টাফ রিপোর্টার মেরিনা লাভলী, মাহিগঞ্জ প্রেসক্লাবের সভাপতি বাবলু নাগ, রিপোর্টার্স ইউনিটির সভাপতি একেএম রহমতুল্লাহ অপু, ভিডিও জার্নালিস্ট এসোসিয়েশনের সম্পাদক এহসানুল হক সুমন, ফটো জার্নালিস্ট এসোসিয়েশনের দপ্তর সম্পাদক রেজাউল করিম জীবন, করতোয়ার রংপুর প্রতিনিধি সাজ্জাদ হোসেন বাপ্পী, বেরোবি সাংবাদিক সমিতির সম্পাদক মাহফুজুল ইসলাম বকুল, মাতৃছায়ার রংপুর প্রতিনিধি জাকির হোসাইন প্রমুখ।

উল্লেখ্য, গত বুধবার, ১৭ এপ্রিল দিনাজপুরের বীরগঞ্জে স্বপ্নতরী এগ্রো সার্ভিসেস লিমিটেডের গ্রাহক হয়রানি ও প্রতারণার অনুসন্ধানী প্রতিবেদন করতে গিয়ে প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক মানিক চন্দ্র বর্মণের নির্দেশে সাংবাদিকদের ওপর হামলা চালানো হয়। এতে ডিবিসি নিউজের রংপুরের স্টাফ রিপোর্টার নাজমুল ইসলাম নিশাত ও ক্যামেরা পার্সন মহসীন আলী এবং বার্তা টোয়েন্টিফোর ডটকমের রংপুরের স্টাফ করেসপন্ডেন্ট ফরহাদুজ্জামান ফারুক আহত হন।

এবি/রাতদিন