দেশের প্রথম হাইটেক ফার্ম চালু রংপুরে, স্পর্শ ছাড়াই দুধ দোয়ানো হয়

মৎস ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম বলেছেন, বেসরকারি শিল্পখাতকে এগিয়ে নিতে বর্তমান সরকার কাজ করছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ অপ্রতিরোধ্য গতিতে এগিয়ে চলছে।

আজ শনিবার, ৯ জানুয়ারি রংপুরের বদরগঞ্জে আগ্রো বেইসড প্রতিষ্ঠান ইয়ন গ্রুপের হাইটেক ডেইরি ফার্ম উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। দেশে এ ধরণের প্রতিষ্ঠান এটিই প্রথম।

তিনি আরো বলেন, সরকারি অথবা বেসরকারি পর্যায়ে দেশে এই প্রথম হাইটেক ডেইরি ফার্ম হলো রংপুরে। এটি দেখে অন্যরা এগিয়ে এলে দেশের চাহিদা মিটিয়ে বিদেশেও দুধ পাঠানা যাবে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, মৎস ও প্রাণিসম্পদ মন্ত্রনালয়ের সচিব রওনক মাহামুদ, প্রাণিসম্পদ বিভাগের মহাপরিচালক আব্দুল জব্বার সিদ্দীকি, মৎস অধিদপ্তরের মহাপরিচালক শামস আফরোজ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইয়ন গ্রæপের চেয়ারম্যান ও সিইও মোমিন উদ দৌলা।

জানা গেছে, ইয়ন গ্রুপ নিরাপদ দুধ সরবরাহ নিশ্চিত করতে গত বছরের নভেম্বরে অস্ট্রেলিয়াা থেকে কার্গো বিমানে ২২৫টি গর্ভধারি ‘হোলস্টাইন ফ্রিজিয়ান’ গরু আমদানি করে। সেসসব গরু থেকে হাতের স্পর্শ ছাড়াই অটোমেটেড মেশিনের মাধ্যমে দুধ দোয়ানো হয় ও সম্পূর্ণ অনলাইনে পাস্তরিত করে। প্রতিটি গরুর শরীওে সেন্সর বসানো রয়েছে। যার মাধ্যমে প্রতিটি গরুর খাদ্যাভ্যাস, শারীরিক অবস্থা, দুধ দোহন অবস্থা, ওষুধের সঠিক ব্যবহার, প্রজনন স্বাস্থ্য নিখুঁতভাবে মনিটরিং এবং সেই অনুযায়ী ব্যবস্থা নেওয়া হয়।

গ্রাহকের হাতে অ্যান্টিবায়োটিকমুক্ত দুধ পৌঁছানোর লক্ষ্যে স্বয়ংক্রিয় পদ্ধতিতে অ্যান্টিবায়োটিক থাকা গাভীগুলোকে আলাদা করে ফেলা হয়। এতে কোনো অবস্থাতেই অ্যান্টিবায়োটিক আছে এমন দুধ মূল প্রসেসিং চ্যানেলে আসে না।

আমদানিকৃত মেশিনে গো-খাদ্য প্রস্তুত করে সাথে সাথে খাওয়ানো হয় বলে গাভীর দেহে আফলাটক্সিন যেতে পারে না। ফলে গাভীর দুধ থাকে আফলাটক্সিন মুক্ত।

এবি/রাতদিন

মতামত দিন