দেশের বৃহত্তম রেলওয়ে কারখানার হারানো গৌরব ফিরিয়ে আনা হবে: রেলপথ মন্ত্রী

রেলপথ মন্ত্রী নূরুল ইসলাম সুজন বলেছেন, বিগত সরকারগুলোর আমলে রেলকে পুরোপুরি অবজ্ঞা করা হয়েছে। রেলওয়ের প্রতি কোন রকম দৃষ্টিই দেয়নি তারা। দেশের সর্ববৃহত্তম সৈয়দপুর রেলওয়ে কারখানার কথা উল্লেখ করে মন্ত্রী বলেন এক সময় এই রেলওয়ে কারখানায় কয়েক হাজার লোক কাজ করতো এবং কাজের অনেক সামর্থ্য ছিল। এখানে নতুন নতুন কোচ, ওয়াগন ও বগি মেরামতের কাজ হতো। সরগরম অবস্থা ছিল পুরো কারখানায়। আর আজ এ কারখানা ধ্বংস প্রায়। আমরা এর হারানো গৌরব ফিরিয়ে আনবো।

শনিবার, ১৪ সেপ্টেম্বর নীলফামারীর সৈয়দপুরে আয়োজিত বাংলাদেশ রেলওয়ের রেলপথ, সেতু , সিগন্যালিং ও রোলিং স্টক রক্ষণাবেক্ষণ এবং ট্রেন পরিচালনা বিষয়ক কর্মশালার উদ্বোধন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

নীলফামারীর সৈয়দপুর শহরের বিমানবন্দর সড়কের রেলওয়ে অফিসার্স ক্লাব মাঠে ওই কর্মশালার আয়োজন করা হয়।

মন্ত্রী সুজন আরো বলেন, সৈয়দপুরে রেলওয়ের অনেক জায়গা-জমি রয়েছে। যে সব রেলওয়ের কোন রকম কাজে আসছে না। অথচ অনেকেই সে সব জবরদখল করে আছে। রেলওয়ের উন্নয়নের জন্য যে জায়গায়গুলো প্রয়োজন, সেগুলো ছেড়ে দিতে হবে। আর যারা অবৈধভাবে রেলওয়ের জায়গায় জমি দখল করে মালিক সেজে বসে রয়েছেন তাদের যে কোন মূল্যে উচ্ছেদ করে সে সবে রেলের মালিকানা নিশ্চিত করা হবে।

এ সময় রেলপথ মন্ত্রণালয়ের সচিব মো. মোফাজ্জেল হোসেন, বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক শামসুজ্জামান ও পশ্চিমাঞ্চল রেলওয়ের মহাব্যবস্থাপক মো. হারুন -অর -রশীদসহ রেলপথ মন্ত্রণালয়ের উর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

জেএম/রাতদিন