দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত দিনাজপুরে, বৃষ্টি আর বাতাসে নাকাল জনজীবন

তীব্র শীতে আবারও দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে দেশের উত্তরের জেলা দিনাজপুরে। দিনাজপুরে শুক্রবার সকাল ৯টা পর্যন্ত ৩০ দশমিক ৩ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

এদিকে বৃষ্টির কারণে তাপমাত্রা মাপন যন্ত্রের পারদ কিছুটা ওপরে উঠলেও অনুভূত হচ্ছে তীব্র শীত। বিরতিহীন বৃষ্টিপাত আর হিমেল বাতাসে বেড়েছে মানুষের ভোগান্তি।

দিনাজপুরে শুক্রবার ভোর থেকে প্রথমে মুষলধারে এবং পরে শুরু হয় ঝিরিঝিরি বৃষ্টিপাত।

দিনাজপুর আঞ্চলিক আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা তোফাজ্জল হোসেন জানান, দিনাজপুরে শুক্রবার সকাল ৯টা পর্যন্ত ৩০ দশমিক ৩ মিলিলিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে, যা দেশের অন্যান্য জেলার চেয়ে সর্বোচ্চ বৃষ্টিপাতের রেকর্ড।

পূবালী বায়ুর সঙ্গে পশ্চিমা বায়ুর সংমিশ্রনের ফলে দিনাজপুর, ঠাকুরগাও নীলফামারী, বগুড়া, রাজশাহী, পাবনা, নওগাসহ দেশের অনেক জেলায় এই বৃষ্টিপাত হয়েছে বা হওয়ার সম্ভাবনা রয়েছে। এছাড়াও দেশের কিছু কিছু এলাকায় বজ্রসহ বৃষ্টি ও ঝড়ো বাতাস বইতে দেখা যায়।

চলতি শীত মৌসুমের এর আগে গত ১৩ জানুয়ারী দিনাজপুরে দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয়। সেদিন দিনাজপুরে বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে ১৮ মিলিমিটার। আবহাওয়া অফিসের রেকর্ড অনুযায়ী জানুয়ারী মাসে গত ছয় বছরে এটিই সর্বোচ্চ বৃষ্টিপাত ছিল।

এর আগে গত ২০১৫ সালের জানুয়ারি মাসে দিনাজপুরে সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয় ২০ মিলিমিটার। এরপর গত ৫ বছরে জানুয়ারি মাসে মোট বৃষ্টিপাতের পরিমাণ ছিল ৯ মিলিমিটার।

এদিকে বৃষ্টিপাতের ফলে দিনাজপুরে তাপমাত্রা মাপন যন্ত্রের পারদ কিছুটা ওপরে উঠলেও অনুভূত হচ্ছে হাড় কাঁপানো তীব্র শীত। বৃষ্টি আর হিমেল বাতাসে বিপর্যস্ত হয়ে পড়েছে এই জেলার মানুষের স্বাভাবিক জীবনযাত্রা।

শুক্রবার দিনাজপুরে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১৩ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস এবং একই দিন দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে পঞ্চগড়ের তেঁতুলিয়ায় ১১ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।