দেশে ফাইভজি চালু হবে ২০২১-এ

২০২১ সালের বিজয় দিবসে দেশে ফাইভজি সেবা চালু হবে। রাষ্ট্রায়ত্ব কোম্পানি টেলিটকের মাধ্যমে এই সেবা চালুর পরিকল্পনা করছে সরকার। এর অংশ হিসেবে প্রকল্প তৈরির কাজ শুরু করেছে টেলিটক।

টেলিটকের ব্যবস্থাপনা পরিচালক মো. সাহাবুদ্দীন জানান, টেলিযোগাযোগ মন্ত্রী এরই মধ্যে তাদেরকে প্রয়োজনীয় নির্দেশনা নিয়েছেন। সে অনুসারে তারা কাজও শুরু করে দিয়েছেন। টেলিটকের সর্বশেষ পর্ষদ সভায় সরকারের নির্দেশনার পর এ নিয়ে আলোচনায় এসব কথা বলেন তিনি।

এর আগে ফেব্রুয়ারিতে টেলিটকের এক অনুষ্ঠানে টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বারও সবার আগে টেলিটকের মাধ্যমে দেশে ফাইভজি চালু করার ঘোষণা দেন।

ফাইভজি সেবা চালু করতে বেসরকারি অপারেটরগুলোও থেমে নেই। তারাও পরবর্তী প্রজেন্মের এই সেবা দেওয়ার জন্য প্রস্তুতি নেওয়া শুরু করেছে। গত বছর চীনা প্রযুক্তি নির্মাতা হুয়াওয়ে মোবাইল ফোন অপারেটর রবির সঙ্গে বাংলাদেশে প্রথমবারের মতো ফাইভজির সফল পরীক্ষা চালায়।

প্রসংগত, ২০১২ সালের আগস্টে টেলিটকের মাধ্যমে দেশে থ্রিজির যাত্রা শুরু হয়। এর এক বছরেরও বেশি সময় পর ২০১৩ সালের সেপ্টেম্বরে অন্য চার বেসরকারি অপারেটর থ্রিজির লাইসেন্স পায়। এবং ওই বছরের অক্টোবর-নভেম্বর মাসের দিকে এই সেবা চালু করেন তারা।

অন্যদিকে গত বছরের ফেব্রুয়ারিতে চারটি অপারেটরকে ফোরজি’র লাইসেন্স দেওয়া হলেও তিনটি ওই মাসেই সেবা চালু করে। কিন্তু টেলিটক এই সেবা চালু করে ডিসেম্বরের দিকে।