ধানের ন্যায্যমূল্যের দাবিতে দেশব্যাপী বিএনপির কর্মসূচি

ধানের ন্যায্যমূল্য নিশ্চিত এবং পাটকল শ্রমিকদের বকেয়া বেতন পরিশোধের দাবিতে দেশব্যাপী জেলা প্রশাসক কার্যালয়ে স্মারকলিপি দেবে বিএনপি। আগামী মঙ্গলবার, ২১ মে এই স্মারকলিপি দেবে তারা।

এরপর বৃহস্পতিবার, ২৩ মে সারাদেশে ইউনিয়ন পর্যায়ের হাট-বাজারে মানববন্ধন কর্মসূচি পালন করবে দলটি।

রোববার, ১৯ মে নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে সংবাদ সম্মেলন করে বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ ‍দু’ দিনের এই কর্মসূচি ঘোষণা করেন।

রিজভী আহমেদ বলেন, ‘কৃষকদের পথে বসিয়ে নিজেদের লোকদের টাকা লুটের সুযোগ করে দিতেই ধানের ন্যায্যমূল্য থেকে বঞ্চিত করা হচ্ছে কৃষকদের।’

বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব বলেন, সরকার নির্ধারিত মূল্যে ধান না কিনে কৃষককে মধ্যস্থতাকারীদের কাছে জিম্মি করে ফেলেছে। ধানের ন্যায্যমূল্য না থাকায় টাঙ্গাইলের কালিহাতি, জয়পুরহাট, নেত্রকোণাসহ বিভিন্ন স্থানে কৃষক পাকা ধানক্ষেতে আগুন দিচ্ছে, পাকা ধানে মই দিচ্ছে, সড়কে ধান ছিটিয়ে প্রতিবাদ করছে। উৎপাদন খরচ থেকে ৩০০ টাকা কমে প্রতিমণ ধান বিক্রি করতে হচ্ছে কৃষকদের। প্রতিবিঘা জামিতে কৃষকের ক্ষতি হচ্ছে ২ হাজার টাকা।

বাংলাদেশে রাষ্ট্রায়ত্ত বিভিন্ন পাটকলের শ্রমিকরা জাতীয় মজুরি কমিশন বাস্তবায়ন, বকেয়া মজুরিসহ ৯ দফা দাবিতে আন্দোলন করছে উল্লেখ করে রিজভী বলেন, দেশের ২৬টি পাটকলে একযোগে লাগাতার ধর্মঘট শুরু করলেও সরকার তাদের যৌক্তিক দাবি মেনে নিচ্ছে না। বেতন না পেয়ে শ্রমিকরা অর্ধাহার ও অনাহারে জীবন যাপন করছে।

পাটকল শ্রমিকদের বকেয়া বেতন পরিশোধসহ সব দাবি মেনে নেওয়ার দাবিও জানান রিজভী।

এনএইচ/রাতদিন